বিজ্ঞাপন যন্ত্রণা থেকে বাঁচার উপায় দেবে গুগল

বিজ্ঞাপন যন্ত্রণা থেকে বাঁচার উপায় দেবে গুগল

ইন্টারনেটে বসলেই নানা ধরনের বিজ্ঞাপনে অস্থির অবস্থা হয়ে যায়। কোনো অনলাইন স্টোরে বসলেই বিজ্ঞাপন আসতেই থাকে। এসব পারসোনালাইজড বিজ্ঞাপন আসলে কুকিজের ফলাফল। কুকিজের মাধ্যমে আপনার কাছে গোটা শপিং কার্ট চলে আসতে পারে। আপনি ইন্টারনেটে কি করছেন তার ডেটা ট্র্যাকিংয়ের মাধ্যমে এগুলো চলে আসে। এছাড়া ইন্টারনেটে কোনো একটা সাইটে গিয়ে কিছু খুঁজেছেন বা গুগলেই হয়তো সার্চ দিয়েছেন। এরপর থেকে সেই জিনিসের বিজ্ঞাপন আপনি যে সাইটেই যাচ্ছেন সেখানেই আপনাকে টার্গেট করছে। এমন অভিজ্ঞতা নিশ্চয়ই আপনার হয়েছে আরও বহু ইন্টারনেট ব্যবহারকারীর মতো।

 

‘রিমাইন্ডার এড’ নামে পরিচিত এই বিজ্ঞাপনগুলিকে অনেকেই যন্ত্রণা হিসেবে গণ্য করেন। অনলাইনে কোন পণ্য কেনার জন্য সার্চ করলে সাথে সাথে শুরু হয় এই বিজ্ঞাপনের বিড়ম্বনা। এই যন্ত্রণা থেকে আপনাকে মু্ক্তি দিতে গুগল নিজেই এবার একটা অপশন বাতলে দিচ্ছে। কেউ এখন ইচ্ছে করলে এই বিজ্ঞাপন ‘মিউট’ করে দিতে পারবে।

 

গুগল অবশ্য দাবি করছে এই ‘রিমাইন্ডার এড’ লোকজনকে তাদের প্রয়োজনটা মনে করিয়ে দিতে সাহায্য করে। তবে তারপরও এসব বিজ্ঞাপন নিয়ন্ত্রণে ইন্টারনেট ব্যবহারকারীদের তারা আরও বেশি সুযোগ করে দিতে চায়।

 

গুগলের সার্ভিস ব্যবহার করে যেসব সাইট, তারা এখন কোন ব্যবহারকারীকে টার্গেট করে যে বিজ্ঞাপন পাঠাবে, সেগুলো চাইলেই ‘মিউট’ বা ‘হাইড’ করা যাবে।

 

তবে এ ধরণের বিজ্ঞাপন পুরো বন্ধ বা ‘অপট আউট’ করার কোন অপশনের কথা গুগল এখনো ভাবছে না। যাদের গুগল একাউন্ট আছে, তারা তাদের ড্যাশবোর্ডে দেখতে পাবেন কোন কোন কোম্পানি তাদের টার্গেট করে ‘রিমাইন্ডার এড’ পাঠাচ্ছে।

 

এছাড়া কুকিজের মাধ্যমে আপনার কাছে গোটা শপিং কার্ট চলে আসতে পারে। এসব বিজ্ঞাপন থেকে বাঁচার কার্যকর উপায় হচ্ছে-

 

১. ক্রোম ব্রাউজারে চলে যান। এর ওপরের ডানদিকের কোণায় মেনু সিম্বলে ক্লিক করুন।

 

২. মেনুতে ক্লিক করলে যে পপ আপ মেনু আসবে তার সেটিংসয়ে চলে যান।

 

৩. সেটিংয়ে যাওয়ার পর একেবারে নিচের দিকে ‘শো অ্যাডভান্সড সেটিংস’ বাটনে ক্লিক করুন।

 

৪. ওই বাটনে ক্লিক করলে প্রাইভেসি বার পপ আপ আকারে চলে আসবে। এরপর ‘কনটেন্ট সেটিংস’ নামের বাটনে ক্লিক করুন।

 

৫. সেখানে কুকিজের সন্ধান পাবেন। সেখান থেকেই কুকিজ ডিসঅ্যাবল করতে পারবেন।

 

৬. সাফারি ব্রাউজারে কুকিজ ডিসঅ্যাবল করতে হলে ওপরে বামের সাফারি বাটনে ক্লিক করতে হবে। সেখান থেকে ‘প্রিফারেন্স’ নেভিগেট করুন।

 

৭. প্রিফারেন্স থেকে যে মেনুটি পপ আপ আকারে আসবে সেখান থেকে ‘প্রাইভেসি’ বাটকে ক্লিক করতে হবে।