ফুটবল খেলার রেফারিরা কত আয় করেন?

ফুটবল খেলার রেফারিরা কত আয় করেন?

ফুটবলারদের বেতন নিয়ে সারাবছরই আলোচনা হয়। সরগরম থাকে ফুটবল অঙ্গন। কিন্তু মাঠে দামি ফুটবলারদের পরিচালনায় যারা থাকেন, তাদের পারিশ্রমিক নিয়ে কখনও আলোচনা হয় না!

রেফারিদের প্রতিটি সিদ্ধান্তই কোচ, খেলোয়াড় এবং দর্শক দ্বারা চুলচেরা বিশ্লেষণ ও যাচাই করা হয়। এমনকি ভুল কমানোর জন্য ভিডিও সহকারী রেফারির (ভিএআর) সাহায্যও নেয়া হচ্ছে। কিন্তু নতুন প্রযুক্তির আড়ালেও প্রচুর বিতর্ক রয়ে যাচ্ছে।

আলোচনার তেমনকিছু খুব কমই নজরে আসে। এবার নজর এড়ানো রেফারিদের দিকে ফিরে তাকিয়েছে ফুটবলের হাঁড়ির খবর রাখা গোলডটকম। যদিও তারা শুধু ইউরোপের রেফারিদের বেতনের দিকটা তুলে ধরেছে।

গোল ডটকমের তদন্তে উঠে এসেছে ইংলিশ প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপের শীর্ষ লিগগুলোর রেফারিদের বেতনের প্রকৃত চিত্র।

ব্রিটেনের রেফারিরা কতটুকু অর্থ উপার্জন করেন? গোল ডটকম বলছে, এটা নির্ভর করে রেফারির ম্যাচের মানের উপর। এতে একটি ম্যাচ থেকে রেফারিদের পাওয়া অর্থের পরিমাণ অনেক কম-বেশি হয়। যুক্তরাজ্যের অপেশাদার রেফারিরা একটি গেম-টু-গেমের ভিত্তিতে কাজ করেন এবং তাদের ম্যাচ ফি স্থানীয় ফুটবল অ্যাসোসিয়েশনের উপর নির্ভর করে। তাদেরকে সাধারণত ২০ থেকে ৪০ পাউন্ড করে দেয়া হয়।

আধা-পেশাদার এবং ইংলিশ ফুটবলের নিম্ন পর্যায়ের রেফারিরা তাদের ম্যাচ ফি’র সঙ্গে আনুষঙ্গিক ভাতা পান। ম্যাচ প্রতি তাদের ৮০ পাউন্ডের সঙ্গে ভেন্যু থেকে যাতায়াত দূরত্বের ভিত্তিতে খরচ পান।

আর ইংল্যান্ডের শীর্ষ লড়াই প্রিমিয়ার লিগের রেফারিরা বেতনভুক্ত হন এবং তাদের নিয়মিত বেতনের সঙ্গে ম্যাচ ফি দেয়া হয়। ইংলিশ শীর্ষ লিগের একজন রেফারি বছরে ৭০ হাজার পাউন্ড পর্যন্ত আয় করেন।

অভিজ্ঞতার উপর ভিত্তি করে তাদের বেসিক বার্ষিক বেতন শুরু হয় ৩৮-৪২ হাজার পাউন্ড থেকে। সেই সাথে ম্যাচ প্রতি পান ১১,৫০ পাউন্ড। তবে ইংলিশ চ্যাম্পিয়নশিপের রেফারিদের বেতন স্কেল প্রিমিয়ার লিগের সমান হলেও তারা ম্যাচ ফি পান ৬০০ পাউন্ড।

ইংল্যান্ডে বেসিক বেতনের সঙ্গে ম্যাচ ফি আলাদা করে দিলেও ইউরোপের অন্য শীর্ষ লিগগুলো তাদের রেফারিদের বেতন দেয় ম্যাচ-টু-ম্যাচ ভিত্তিতে। এক্ষেত্রে ম্যাচ প্রতি সবচেয়ে বেশি অর্থ দেয় লা লিগা। স্প্যানিশ রেফারিরা ম্যাচ প্রতি পান ৫২০০ পাউন্ড। এছাড়া জার্মানিতে ৩১৫০, ইতালিতে ৩০০০, ফ্রান্সে ২৪০০ ও পর্তুগালে ১০০০ পাউন্ড ম্যাচ প্রতি দেয়া হয় রেফারিদের।

চ্যাম্পিয়ন্স লিগের রেফারিদের অভিজ্ঞতার উপর নির্ভর করে কয়েক ভাগে করা হয় এবং এখানে এলিট প্যানেলের রেফারিকে প্রতি ম্যাচে দেয়া হয় ৫৫০০ পাউন্ড। চ্যাম্পিয়ন্স লিগের এলিট ডেভেলপমেন্ট রেফারিরা ৩৮০০ এবং নিচের দিকের রেফারিরা ম্যাচ প্রতি পান ৭০০ পাউন্ড করে।