নিশান নিয়ে এল স্বয়ংচালিত চপ্পল

নিশান নিয়ে এল স্বয়ংচালিত চপ্পল

চালকবিহীন গাড়ি বিভিন্ন দেশের রাস্তায় পরীক্ষামূলকভাবে ছাড়া হয়েছে। অচিরেই সেগুলো বাণিজ্যিকভাবেও ব্যবহার করা শুরু হবে। কিন্তু এর মধ্যেই নিজে নিজে চলে ফিরে বেড়াতে পারে এমন চপ্পল তৈরি করল জাপানের প্রযুক্তি নির্মাতা নিশান।

 

সম্প্রতি জাপানের একটি ঐতিহ্যবাহী অবকাশযাপন কেন্দ্রের প্রবেশপথে এই চপ্পলগুলো সারিবদ্ধভাবে রাখা হয়। পর্যটকদের বিনোদন দিতে ও নিশানের স্বয়ংক্রিয় প্রোপাইলট ড্রাইভিং টেকনোলজি বাজারজাত করতে এই চপ্পলগুলো বানিয়েছে তারা।

 

প্রতিটি স্লিপারের সাথে দুটি চাকা লাগানো আছে। একটি মোটর, কয়েকটি সেন্সর ও প্রোপাইলট প্রযুক্তি ব্যবহার করে কাঠের মেঝের উপর নিজে নিজে গড়িয়ে এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে পারে চপ্পলগুলো।

 

চপ্পলগুলো পায়ে দিলেও সেগুলো রোলার স্কেটের মতো কাজ করবে কিনা তা জানা যায়নি। তবে দ্য ভার্জ নিউজসাইট বলছে কেউ পরে থাকলে সেগুলো সাধারণ চপ্পলের মতই কাজ করবে।

 

অবকাশযাপন কেন্দ্রের মেঝেতে বসার বালিশ আর বিভিন্ন আসবাবপত্রেও এই প্রযুক্তি যোগ করেছে নিশান।

 

নিশান জানিয়েছে, অতিথিদেরকে আমোদিত করতে ও হোটেলের কর্মচারীদের কাজের চাপ কমাতে তারা এই চপ্পলগুলো বানিয়েছে। কিন্তু একই সাথে, গত বছর বাজারে ছাড়া নিশান লিফ গাড়ির বিক্রি বাড়ানোর কথাও নিশ্চয়ই চিন্তা করেছে তারা।

 

নিশান লিফ সীমিত আকারে স্বনিয়ন্ত্রিত একটি বৈদ্যুতিক গাড়ি। রয়টার্সকে নিশানের একজন কর্মকর্তা বলেন, ‘স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তি ও গাড়ি চালানো ছাড়াও অন্যান্য ক্ষেত্রে সেগুলোর ব্যবহার সম্পর্কে সবাইকে জানানোর উদ্দেশ্যে স্বয়ংক্রিয় চপ্পলগুলো বানানো হয়েছে।’