ঘর গোছানোর সহজ উপায়

ঘর গোছানোর সহজ উপায়

সবাই চায় ঘর মনের মতো করে সাজিয়ে তুলতে। সারাদিনের কাজ সেরে ঘরে ঢুকে গোছানো ঘর দেখতে কার না ভালোলাগে। এলোমেলো ঘর আপনার মানসিক প্রশান্তি নষ্ট করার জন্য যথেষ্ট। তবে ঘর গোছাতে যে খুব বেশি সময় প্রয়োজন, এমনও কিন্তু নয়। সহজেই গুাছিয়ে তুলতে পারেন আপনার ঘর। এতে সময় বাঁচবে, ঘর থাকবে গোছালো, আপনি থাকবেন প্রশান্তিতে।

ঘর গোছানোর আগে পরিকল্পনা করে নিন কোথায় কী রাখবেন। তাহলে আপনার কাজ অনেকটা সহজ হয়ে যাবে। শোবার ঘর আগে গুাছিয়ে নিতে পারেন।

আলমিরায় গুছিয়ে রাখুন কাপড়-চোপর। ছোট জিনিসগুলো ড্রয়ারে রাখতে পারেন। নিত্যদিনের পরার কাপড় রাখতে পারেন আলাদা করে। কোন অনুষ্ঠানে পরার কাপড় হ্যাঙ্গারে ঝুলিয়ে আলাদা করে রাখবেন।

ড্রেসিং টেবিলে প্রয়োজনিয় জিনিসপত্র হাতের কাছে রেখে বাকি সব ভিতরে ঢুাকিয়ে রাখতে পারেন। এতে করে একদিকে যেমন সময় বাঁচবে তেমন গোছালো থাকবে।

আসবাবপত্র ফাঁকা ফাঁকা করে রাখলে ভালো হয়, তাহরে ধুলো-বালি সহজে পরিষ্কার করা যায়। সু-র্যাক গোছানোর সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে। আফিসে পরার জুতা আলাদা তাকে রাখুন। একইভাবে একেক সময় পরার জুতা ভিন্ন তাকে সাজিয়ে রাখুন। এতে সময় অপচয় কম হবে।

রান্না ঘরের হাড়ি-পাতিল কেবিনেটের মধ্যে রাখুন। মসলা-পাতি আলাদা বক্স করে রাখতে পারেন। প্রতিদিনের ব্যবহারিত বাসনপত্র কেবিনেটের সামনের দিকের ড্রয়ারে রাখতে পারেন।

এভাবে খুব সহজেই সাজিয়ে রাখতে পারেন আপনার ঘর। একদিক দিয়ে সময় বাঁচবে। কাজের চাপ অনেকটা কমে যাবে। ঘর থাকবে পরিচ্ছন্ন, গোছানো।