শুভ জন্মদিন আজম খান, জানুন আজম খানকে

শুভ জন্মদিন আজম খান, জানুন আজম খানকে

‘রেল লাইনের ঐ বস্তিতে / জন্মেছিলো একটি ছেলে / মা তার কাঁদে / ছেলেটি মরে গেছে

হায় আমার বাংলাদেশ...’

আজম খানের গাওয়া এই ‘বাংলাদেশ’ গানটি সম্ভবত দেশকে নিয়ে গাওয়া বাংলা ব্যান্ড সঙ্গীতের সবচেয়ে জনপ্রিয় গান। কেউ বলেন গুরু আজম খান, কেউ বলেন পপ সম্রাট। কিন্তু আমরা বলতে চাই পপ নয়, রক সম্রাট আজম খান। যে সময়টায় মিডিয়া তাঁকে ভুল করে পপ সম্রাট বলা শুরু করে, সে সময়টায় সম্ভবত ‘রক’ শব্দটা এদেশের মানুষের কাছে ছিলো অজানা। সেই সময়ের প্রেক্ষাপটে মেইনস্ট্রিমের বাইরের সব গানকেই তখন পপ গান বলেই গন্য করা হতো। তখনো ব্যান্ড অথবা রক কালচার শব্দগুলোর সাথে এদেশের মানুষ খুব একটা পরিচয় ছিলো না।

বিশ্বসঙ্গীতে তখন রবার্ট প্ল্যান্ট, জর্জ হ্যারিসন, ডিও, ওজি অসবোর্ন, জন ফোগার্টি, ফ্রেডি মার্কারিরা রক স্টার হিসেবে পৃথিবী কাঁপাচ্ছেন। কিন্তু বাংলায়ও যে রক গান করা সম্ভব, তা আজম খানই প্রথম শুনিয়েছেন।

‘জীবনে কিছু পাবোনা’ (ফ্রাস্টেশন নাই) , ‘যে দিন চলে গেছে’ কিংবা ‘আসি আসি বলে তুমি’ গানগুলোর প্রতিটিই পিওর রক।

এই গুণী মানুষটির হাত ধরেই পরবর্তীতে বাংলা রক সঙ্গীতের যাত্রা শুরু হয়। তাঁর একেকটি গান যেন একেকটি ইতিহাস- সময়ের কণ্ঠস্বর। আজম খান সত্যিকার অর্থেই বাংলাদেশের মাস্টার অফ রক।                                     

 

আজম খানের জন্মদিনে  প্রতিক্রিয়া জানতে চাইলে আজম খানের দীর্ঘদিনের সাথী  বিশিষ্ট সঙ্গীতজ্ঞ কাজী হাবলু বললেন- ‘আজম খান আমার বন্ধু ও সহকর্মী ছিলেন। বাংলাদেশে তাঁর শূন্যস্থান কখনই পুরণ হবার নয়।

 

রক লেজেন্ড আইয়ুব বাচ্চু বললেন- ‘বাংলাদেশের সঙ্গীতে গুরুকে বাঁচিয়ে রাখার দায়িত্ব আমাদের সবার। আমার সবটুকু শ্রদ্ধা আর ভালোবাসা উনার জন্য ছিলো এবং থাকবে আজীবন। জন্মদিনে অনেক অনেক শ্রদ্ধা গুরু, তোমায় সালাম।’

 

সঙ্গীতশিল্পী তপু বললেন- ‘গুরু আজম খান তাঁর গান দিয়ে আমাদের মাঝে বেঁচে থাকবেন সারাজীবন। আজম খানের জন্ম হয়, মৃত্যু নেই!’

একজন মুক্তিযোদ্ধা, একজন আজম খানের কর্ম ও জীবনদর্শন নতুন প্রজন্মের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা দরকার বলে মনে করি আমরা।

তার জন্য প্রয়োজনে বাংলাদেশে আজম খান ফাউন্ডেশন, আজম খান অ্যাওয়ার্ড প্রবর্তন, আজম খান রিসার্চ সেন্টার শুরু করা উচিত। এর জন্য দেশের শিল্পাঙ্গনের সর্বস্তরের শিল্পীদেরই উদ্যোগ নিতে হবে।

আর যেদিন বাংলাদেশের রক সঙ্গীতে একুশে পদক প্রদান করা হবে, তা যেন আজম খানকে দিয়েই শুরু হয়।

মহান এই শিল্পীর  আজ জন্মদিন।