এ বছর ২০১৮ আইপিএল-এ নতুন নিয়ম

এ বছর ২০১৮ আইপিএল-এ নতুন নিয়ম

আম্পায়ার্স ডিসিশিন রিভিউ সিস্টেম – সংক্ষেপে ইউডিআরএস। তবে, এখন ডিআরএস নামেই সবচেয়ে বেশি পরিচিত। এবার থেকেই আইপিএল ক্রিকেটে ডিআরএস ব্যবহারে সম্মতি দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। গত একদশকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ডিআরএস সিস্টেম চালু হতে না দিলেও, সময়ের সঙ্গে ভারতীয় বোর্ড আধুনিকতার পথে হাঁটতে অবশেষে রাজি। আর সেই কারণেই আইপিএলের আসরে ডিআরএস ব্যবহারে সবুজ সঙ্কেত মিলল বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

আন্তর্জাতিক আসরে আইসিসি যখন এই ব্যবস্থা চালু করেছিল, তখন বিসিসিআই তার তীব্র বিরোধিতা করে আসছিল। প্রযুক্তি মনপসন্দ না হওয়ায়, নিজেদের দেশে বা অন্য কোনও দেশে সফরে গিয়ে দ্বিপাক্ষিক সিরিজের ক্ষেত্রে ডিআরএস ব্যবহারে আপত্তি জানাত বিসিসিআই। কারণ, আইসিসি’র নিয়ম অনুযায়ী দুই দেশ সম্মত না হলে ডিআরএস ব্যবহার করা যাবে না কোনও দ্বিপাক্ষিক সিরিজে। আস্তে আস্তে বিসিসিআই সেই গোঁ ছেড়ে, প্রযুক্তি ব্যবহারের পথে হাঁটে। কারণ, এই ব্যবস্থা অনেকে ক্ষেত্রেই সুবিধা এনে দেয়। আম্পায়ার ভুল করে ব্যাটসম্যানকে আউট দিলে, তা রিভিউ নেওয়া যায়। আর এই রিভিউ নেওয়াতে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সবচেয়ে বেশি দক্ষতা দেখিয়েছেন সাম্প্রতিক অতীতে। আইসিসি পরিচালিত ইভেন্টে ডিআরএস ভারতকে ব্যবহার করতেই হয়েছে। যাইহোক, ২০১৬ সালে ইংল্যান্ড ভারতে খেলতে এলে, সেই সিরিজ থেকে বিসিসিআই হোম সিরিজে ডিআরএস ব্যবহার করছে।

আইপিএলের একাদশ সংস্করণে ডিআরএস প্রযুক্তি চালু করা প্রসঙ্গে বোর্ডের এক কর্তা বলছেন, ”বোর্ড এটা নিয়ে ভাবনা-চিন্তা করছিল। আইপিএল ক্রিকেটে ডিআরএস ব্যবহার করতে বিসিসিআই রাজি আছে। মনে হয়েছে, এবার থেকে ব্যবহার করা যেতে পারে। কারণ, সব সেরা প্রযুক্তি যখন আমরা ব্যবহার করছি, তখন ডিআরএস কেন ব্যবহার করব না? গত দেড় বছর ধরে আমরা আন্তর্জাতিক ম্যাচে এই প্রযুক্তি ব্যবহার করে আসছি।”

গত ডিসেম্বরে ভারতীয় ক্রিকেট বোর্ড ডোমেস্টিক সার্কিটের দশজন আম্পায়ারকে নিয়ে ভাইজ্যাগে ডিআরএস সেশনের আয়োজন করেছিল। আর তা আইপিএল ক্রিকেটের স্বার্থেই। আইসিসি’র আম্পায়ারদের কোচ ডেনিস বার্নস, প্রাক্তন অজি ফাস্ট বোলার ও বর্তমানে আইসিসি’র এলিট প্যানেলের আম্পায়ার পল রাইফেল তাঁদের সবকিছু বুঝিয়ে দেন ঠিকমতো। সেমিনারে অংশ নেওয়া ওই দশ আম্পায়ারকেই এবার আইপিএলে ব্যবহার করবে বিসিসিআই।

 

ওই সেশনে অংশ নেওয়া দশ আম্পায়ারের মধ্যে একজনের বক্তব্য, ”ভারতীয় বোর্ড ঘরোয়া ক্রিকেটে ডিআরএস ব্যবহার করেনি এখনও পর্যন্ত। ফলে, স্থানীয় আম্পায়রদের ডিআরএস সেশনে রাখা একমাত্র আইপিএলের জন্যই। ওখানে আমাদের বলা হয়, আইপিএলে ডিআরএস প্রযুক্তি ব্যবহার করা হবে। আর সেজন্য আমাদের ব্যাপারটা সম্পর্কে ঠিকমতো সড়গড় হতে হবে।” এখানে উল্লেখ্য, পাকিস্তান ক্রিকেট বোর্ড পরিচালিত তাদের ঘরোয়া টি-২০ টুর্নামেন্ট পাকিস্তান সুপার লিগে ডিআরএস ব্যবহার হচ্ছে। পিএসএলের পর আইপিএল দ্বিতীয় বড় ডোমেস্টিক টি-২০ টুর্নামেন্ট হতে চলেছে, যেখানে ডিআরএস প্রযুক্তি ব্যবহার করা হবে।