তরুণদের আগ্রহ স্ন্যাপচ্যাটে বয়স্কদের পছন্দ ফেসবুক

তরুণদের আগ্রহ স্ন্যাপচ্যাটে বয়স্কদের পছন্দ ফেসবুক

যুক্তরাষ্ট্রের উল্লেখযোগ্যসংখ্যক নাগরিক বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করেন। দেশটির বয়স্ক নাগরিকদের কাছে সাম্প্রতিক যোগাযোগ মাধ্যম হিসেবে পছন্দের শীর্ষে রয়েছে ফেসবুক। তবে স্ন্যাপচ্যাট ও ইনস্টাগ্রামে তরুণদের সম্পৃক্ততা বাড়ছে। পিউ রিসার্চ সেন্টারের নতুন এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে। জরিপের তথ্যমতে, ১৮-২৪ বছর বয়সী মার্কিন তরুণরা বিভিন্ন প্লাটফর্ম ব্যবহার করেন।

এ বয়সীদের ৭৮ শতাংশ স্ন্যাপচ্যাট ব্যবহার করেন এবং তাদের ৭১ শতাংশ দিনে একাধিকবার স্ন্যাপচ্যাট প্লাটফর্ম ব্যবহার করেন। অনুরূপভাবে ১৮-২৪ বছর বয়সী ৭১ শতাংশ মার্কিন নাগরিক ইনস্টাগ্রাম ব্যবহার করেন এবং ৪৫ শতাংশ টুইটার ব্যবহার করেন।

২০১২ সালে পিউ রিসার্চ সেন্টার বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম নিয়ে জরিপ শুরু করে। তখন থেকেই মার্কিনদের কাছে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের সাইট হিসেবে ফেসবুকের নাম উঠে আসছে। বর্তমানে দেশটির দুই-তৃতীয়াংশ (৬৮ শতাংশ) প্রাপ্তবয়স্ক নাগরিক ফেসবুক ব্যবহার করেন। এসব ব্যবহারকারীর মধ্যে তিন-চতুর্থাংশ দিনে একবার হলেও ফেসবুক ব্যবহার করেন। ৬৫ কিংবা তার বেশি বয়সের নাগরিকরা ব্যতীত সব বয়সীর মধ্যে ফেসবুক ব্যবহারের প্রবণতা বেশি।

ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে অনেক সামাজিক উপাদান রয়েছে। তবে এটি প্রকৃতপক্ষে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম নয়। যুক্তরাষ্ট্রের তিন-চতুর্থাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক ইউটিউব ব্যবহার করেন, যেখানে ১৮-২৪ বছর বয়সীদের মধ্যে এ হার ৯৪ শতাংশ। পিউ রিসার্চ সেন্টারে তথ্যমতে, ফেসবুক ও ইউটিউব বাদে দেশটিতে অন্য কোনো সাইট কিংবা অ্যাপ ব্যবহারকারী ৪০ শতাংশের বেশি নেই। তবে সব বয়সীর কাছে ফেসবুক ও ইউটিউব জনপ্রিয়তা পেয়েছে।

পিউ রিসার্চ সেন্টার জানায়, কলেজ গ্র্যাজুয়েট ও উচ্চ আয়ের মানুষদের কাছে লিংকডইন খুবই জনপ্রিয়তা পেয়েছে। কলেজ ডিগ্রি লাভ করেছে, এমন মার্কিনিদের ৫০ শতাংশ লিংকডইন ব্যবহার করেন।

জরিপের তথ্যমতে, ফেসবুক শুধু মার্কিনিদের কাছে জনপ্রিয় সাইট এমনটা নয়, প্রতিদিন সাইট ব্যবহারেও শীর্ষে এ প্রতিষ্ঠানটি। জরিপে অংশগ্রহণকারী ৭৪ শতাংশ উত্তরদাতা জানান, তারা প্রতিদিন ফেসবুক ব্যবহার করেন। ৫১ শতাংশ বলেন, তারা দিনে কয়েকবার ফেসবুক ব্যবহার করেন।

৪৯ শতাংশ স্ন্যাপচ্যাট ব্যবহারকারী জানান, তারা দিনে কয়েকবার এ প্লাটফর্ম ব্যবহার করেন। স্ন্যাপচ্যাটের ৬৩ শতাংশ ও ইনস্টাগ্রামের ৬০ শতাংশ দিনে একবার তাদের প্লাটফর্ম ব্যবহার করেন। ২০১৬ সালে ইনস্টাগ্রামের দিনে একবার প্লাটফর্ম ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫১ শতাংশ। মার্কিন নাগরিকদের অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমের একাধিক প্লাটফর্ম ব্যবহার করেন। তবে তাদের বেশিরভাগ ফেসবুক ও ইউটিউব ব্যবহার করছেন। সোশ্যাল মিডিয়ার আটটি প্লাটফর্মের ওপর জরিপটি পরিচালনা করেছে পিউ রিসার্চ সেন্টার।

 

গবেষণা প্রতিষ্ঠানটি জানায়, যুক্তরাষ্ট্রের ৭৩ শতাংশ নাগরিক আটটি প্লাটফর্মের মধ্যে একাধিক প্লাটফর্ম ব্যবহার করেন। এর মধ্যে তরুণদের মধ্যে একাধিক প্লাটফর্ম ব্যবহারের প্রবণতা বেশি। ১৮-২৯ বছর বয়সীরা চারটি প্লাটফর্ম ব্যবহার করেন। ৩০-৪০ বছর বয়সীদের ক্ষেত্রে এটি তিনটি, ৫০-৬৪ বছর বয়সীদের মধ্যে দুটি এবং ৬৫ ও তার চেয়ে বেশি বয়সীরা সোশ্যাল মিডিয়ার একটি প্লাটফর্ম ব্যবহার করেন। জরিপে অংশগ্রহণকারীদের সঙ্গে এসব প্লাটফর্ম ছেড়ে দেয়া নিয়েও কথা বলেছে গবেষণা প্রতিষ্ঠানটি।

 

৫৯ শতাংশ উত্তরদাতা জানান, সোশ্যাল মিডিয়ার ব্যবহার ছেড়ে দেয়া তাদের পক্ষে কঠিন হবে না। ২৯ শতাংশ মনে করেন, এসব প্লাটফর্মের ব্যবহার ছেড়ে দেয়া তাদের পক্ষে কোনোভাবেই কঠিন নয়। অন্যদিকে ৪০ শতাংশ উত্তরদাতা সোশ্যাল মিডিয়ার ব্যবহার থেকে বিরত থাকাকে কঠিন কাজ বলেছেন এবং ১৪ শতাংশ এটিকে খুব কঠিন বলেছেন।

 

আগের জরিপের সঙ্গে তুলনা করে দেখা গেছে, সামাজিক যোগাযোগের মাধ্যমের ব্যবহার ছেড়ে দেয়াকে এখন বেশিসংখ্যক উত্তরদাতা কঠিন হবে বলে জানিয়েছেন। তবে বয়সভেদে এর তারতম্য দেখা গেছে।