প্রোফাইল: দিনেশ চান্দিমাল

প্রোফাইল: দিনেশ চান্দিমাল

শ্রীলঙ্কার ক্রিকেট দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান।

দিনেশ চান্দিমাল শ্রীলঙ্কার জাতীয় ক্রিকেট দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান। তিনি ডানহাতে ব্যাট করেন। তিনি ১৯৮৯ সালের ১৮ নভেম্বর জন্মগ্রহণ করেন। ৫ ফুট ১০ ইঞ্চি লম্বা এই ক্রিকেটার ডান হাতে অফ ব্রেক বল করে থাকে।

২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত আইসিসি বিশ্ব টুয়েন্টি২০ ক্রিকেট প্রতিযোগিতার মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে চান্ডিমালের। গ্রুপ-পর্বে নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ের বিরুদ্ধে অবতীর্ণ হয়ে সুপার-এইট পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলে তার দল।

ডিসেম্বর, ২০১১ সালে ডারবানে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক ঘটে। টেস্ট অভিষেকেই উভয় ইনিংসে দুইটি অর্ধ-শতক (৫৮ ও ৫৪) করেছিলেন। এরফলে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো টেস্ট জয়ী হতে সক্ষম হয় শ্রীলঙ্কা।

 

ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ত্রি-দেশীয় সিরিজের চূড়ান্ত খেলায় শ্রীলঙ্কা দল ধীরগতিতে বোলিং করায় ওডিআই অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস প্রথম দু’টি ওডিআইয়ে খেলতে পারেননি। দলের অন্যান্য সদস্যদেরকে ম্যাচ ফি’র ৪০% অর্থ জরিমানা করা হয়। ফলে, ম্যাথিউসের পরিবর্তে দিনেশ চান্ডিমাল অধিনায়কত্ব করেন। ২৩ বছর বয়সে অধিনায়কের দায়িত্ব পাবার ফলে তিনি শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসে সর্বকনিষ্ঠ অধিনায়কের মর্যাদার অধিকারী হন।

২০১২ সালের রানার-আপ ও ২০১৪ সালের শিরোপা বিজয়ী শ্রীলঙ্কা দলের প্রধান সদস্য ছিলেন। কিন্তু গ্রুপ পর্বে ধীরগতিতে ওভার করায় তার ওপর নিষেধাজ্ঞা প্রদান করা হয়। নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিজনিত কারণে প্রায়শঃই তাকে টি২০আই দলের অধিনায়কের দায়িত্ব পালন করতে হয়।