প্রোফাইল: রাফিয়াথ রশিদ মিথিলা

প্রোফাইল: রাফিয়াথ রশিদ মিথিলা

সঙ্গীতশিল্পী ও অভিনেত্রী

রাফিয়াত রশিদ মিথিলা। জন্ম, মে ২৫, ১৯৮৪। বাংলাদেশের একজন জনপ্রিয় কণ্ঠশিল্পী, গীতিকার, সুরকার, অভিনেত্রী এবং মডেল। তিনি গান শিখেছেন হিন্দোল সংগীত একাডেমিতে, নাচ শিখেছেন বেণুকা ললিতকলা একাডেমিতে, আর অভিনয় শিখেছেন লোক নাট্যদলের চিলড্রেনস থিয়েটারে। তিনি পরিবারের বড় মেয়ে ছিলেন। দুই ভাই বোন এর মধ্য এ তিনি বড়।তিনি প্রথম ভর্তি হন লিটল জুয়েলস স্কুলে। এরপর তিনি ভর্তি হন ভিকারুননেসা নুন স্কুল এন্ড কলেজে। এখান থেকেই এসএসসি ও এইচএসসি পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন। তিনি ব্র্যাক ইন্টারন্যাশনালের শিক্ষা কার্যক্রমের প্রোগ্রাম অ্যানালিস্ট হিসেবে কাজ করছেন। ২০০৬ খ্রিস্টাব্দের ৩ আগস্ট তিনি বিয়ে করেন সঙ্গীতশিল্পী তাহসানকে। বিয়ের পরে উভয়ে যৌথভাবে বের করেছেন একাধিক গানের এ্যালবাম। ২০১৩ সালের ৩০ এপ্রিল তিনি আইরা নামক কন্যাসন্তানের জন্ম দেন।

 

রাফিয়াথ রশিদ মিথিলা, যিনি মিথিলা নামেই বেশি পরিচিত, বাংলাদেশের একজন জনপ্রিয় কণ্ঠশিল্পী, গীতিকার, সুরকার, অভিনেত্রী এবং মডেল। গান শিখেছেন হিন্দোল সংগীত একাডেমিতে, নাচ শিখেছেন বেণুকা ললিতকলা একাডেমিতে, আর অভিনয় শিখেছেন লোক নাট্যদলের চিলড্রেনস থিয়েটারে।

 

ব্যক্তিগত জীবন

২০০৬ খ্রিস্টাব্দের ৩ আগস্ট তিনি বিয়ে করেন সঙ্গীতশিল্পী তাহসানকে। বিয়ের পরে উভয়ে যৌথভাবে বের করেছেন একাধিক গানের এ্যালবাম। কন্যা সন্তানের বাবা-মা জনপ্রিয় সংগীতশিল্পী তাহসান ও মডেল-অভিনেত্রী-গায়িকা মিথিলা। ৩০ এপ্রিল দুপুরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসক নুসরাত জামানের তত্ত্বাবধানে কন্যা সন্তানের জন্ম দেন মিথিলা। তাহসান ও মিথিলার কন্যা সন্তানের নাম রাখা হয়েছে আইরা তেহরীম খান। তাহসান-মিথিলা দম্পতির ঘরে প্রথম সন্তান হিসেবে পা রাখল আইরা।

 

শিক্ষাজীবন

তিনি প্রথম ভর্তি হন লিটল জুয়েলস স্কুলে। এরপর তিনি ভর্তি হন ভিকারুননেসা নুন স্কুল এন্ড কলেজে। এখান থেকেই এসএসসি ও এইচএসসি পাস করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়াশোনা করেছেন।

 

কর্মজীবন

তিনি নর্দার্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। এছাড়াও তিনি ব্র্যাক ইন্টারন্যাশনালের শিক্ষা কার্যক্রমের প্রোগ্রাম অ্যানালিস্ট হিসেবে কাজ করছেন।

 

উল্লেখযোগ্য নাটক

তমধুরেণ সমাপয়েত

শুনছেন একজন রেডিও জকির গল্প

হাউসফুল

কিংকর্তব্যবিমূঢ়

ঘুম

এক্স-ফ্যাক্টর

ছাইয়্যা ছাইয়্যা

একজন বস এবং ওরা দুজন

তোর জন্য প্রিয়তা

নুনের মতো ভালোবাসা

দেনমোহর

প্রুফ রিডার

কনেপক্ষ

অনিকেত ভালোবাসা

এই জীবন

ধান্ধা

বাহুলতা

অনুরাধাকে বলা হলো না

হিট উইকেট

সময় চুরি

 

অ্যালবাম

তাহসান ফিচারিং মিথিলা

 

বিজ্ঞাপন

জুঁই নারিকেল তেল

আফতাব গুড়া মসলা

ক্লোজ আপ টুথপেস্ট

রবি মোবাইল অপারেটর

মেরিল পেট্রোলিয়াম জেলি

সোহাগ বাস সার্ভিস

 

উপস্থাপনা

ভালোবাসার গল্প

ঈদ আনন্দে সুরের ছন্দে

হানিমুন