বাংলাদেশের জয়, মাহমদুল্লাহর ব্যাটে ফাইনালে বাংলাদেশ

বাংলাদেশের জয়, মাহমদুল্লাহর ব্যাটে ফাইনালে বাংলাদেশ

মাহমুদুল্লাহ রিয়াদের অসাধারণ সাহসী ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে হারিয়ে দিলো বাংলাদেশ। আর এতে রোববার ফাইনালে ভারতের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এক বল বাকি থাকতেই ছক্কা হাঁকিয়ে জয় নিশ্চিত করেন মাহমুদুল্লাহ।

১৯তম ওভারের চতুর্থ ও পঞ্চম বলে সাত রান নিয়ে খানিকটা এগোলেও শেষ বলে আউট হয়ে গেলেন মেহেদী। 

১৮তম ওভারের শেষ বলে আউট হযে গেলেন সাকিব। ৯ বলে ৭ রান করেন তিনি। সংশয়ে পড়ে গেল বাংলাদেশ।

১৩৭ রান ৬ উইকেটে।

১৮ বলে চাই ২৯

১৮ ওভার শেষে বাংলাদেশের রান ১৩১। অধিনায়ক সাকিব আর সহ অধিনায়ক মাহমুদুল্লাহ লড়ছেন। 

হঠাৎ চাপে বাংলাদেশ

কাছাকাছি এসে দ্রুত তিন উইকেট হারিয়ে চাপে পড়ে গেল বাংলাদেশ। প্রথমে মুশফিক। এরপর তামিম ও সৌম্য আউট। ১৪.৫ ওভারে বাংলাদেশ ১০৯/৫।

ফিফটি করে আউট তামিম

ঠিক ৫০ রান করেই আউট হয়ে গেলেন তামিম ইকবাল। ৪২ বল খেলেছিলেন তিনি। পঞ্চম ফিফটি করলেন তামিম। ১৪ ওভারে বাংলাদেশ ১০৫/৪। ৩৬ বলে চাই ৫৫ রান। বাংলাদেশের চার উইকেটের দুটিতে ক্যাচ নিয়েছেন থিসারা পেরেরা। আর একটি ক্যাচ ও স্টাম্পড করেন কুসাল পেরেরা।

২৮ রান করে আউট হয়ে গেলেন দুই খেলায় অপরাজিত থাকা মুশফিকুর রহীম। ১৩ ওভারে বাংলাদেশ ১০০/৩। ৪২ বলে চাই আর ৬০ রান।

 

তামিম-মুশফিকে কক্ষপথে বাংলাদেশ

৫০ রানের জুটি গড়ে জয়ের কক্ষপথেই রয়েছে বাংলাদেশ। ২৫ রান করে মুশফিক হাজার রানের মাইলফলক পেরোলেন। সাকিব আর তামিমের পরে তিনিই তৃতীয় বাংলাদেশী হিসেবে টি-২০তে ১০০০ রানের মাইলফলক পেরোলেন। ১২ ওভারে বাংলাদেশ ৯৫/২। তামিম ৪৭ আর মুশফিক ২৬। ১৬০ রান করতে বাংলাদেশকে।

৬ ওভারে ৫০/২ বাংলাদেশ

তামিম আর মুশফিক দৃঢ়তার সঙ্গেই এগুচ্ছেন। ৬ ওভার শেষে ৫০ রান হলো বাংলাদেশের। তামিম ২৪ আর মুশফিক ১২।

আনাড়িভাবে আউট সাব্বিরও

ভালই খেলছিলেন ওয়ানডাউনে নামা সাব্বির রহমাœ। কিন্তু তিনিও বেশিক্ষণ টিকতে পারলেন না। স্পিনার আকিলার বল সামনে গিয়ে খেলতে গিয়ে স্টাম্পড হয়ে গেলেন তিনি ১৩ রানে। ৪ ওভার শেষে বাংলাদেশ ৩৪/২। তামিমের সঙ্গে এখন মুশফিক।

ওয়াইড বলে আউট লিটন 

ওয়াইড বল মারতে গিয়ে কোন রান না করেই ফিরে গেলেন ওপেনার লিটন কুমার দাস। দ্বিতীয় ওভারে আকিলা ধনঞ্জয়ের শিকার হলেন তিনি। ক্যাচ নেন থিসারা। দুই ওভারে বাংলাদেশ ১৯/১। সাব্বির এসে চার মারলেন দুটি।

প্রথম ওভারে ১০ রান বাংলাদেশের

ভালোভাবেই শুরু করলেন তামিম ইকবাল আর লিটন দাস। নুয়ান প্রদীপের প্রথম ওভারে ১০ রান নিলো বাংলাদেশ। দুই চারে তামিমের সংগ্রহ ৯ আর লিটন রানের খাতা খুলতে পারেন নি।