বিশেষ কাজে অতিরিক্ত সম্মানী পাবেন সরকারি কর্মচারীরা

বিশেষ কাজে অতিরিক্ত সম্মানী পাবেন সরকারি কর্মচারীরা

সরকারি কর্মচারীরা তাদের দৈনন্দিন কাজের বাইরে আকস্মিক, শ্রমসাধ্য ও কৃতিত্বপূর্ণ বিশেষ কাজ করলে অতিরিক্ত সম্মানী দেবে সরকার। আজ বুধবার এ বিষয়ক পরিপত্র জারি করেছে অর্থ বিভাগ।

মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর ও বিভিন্ন সরকারি দপ্তরে কর্মরত কর্মচারীদের জন্য আকস্মিক, কঠোর শ্রমসাধ্য বা কৃতিত্বপূর্ণ কাজের জন্য সম্মানী মঞ্জুর করে পরিপত্র জারি করা হয়।

এতে বলা হয়েছে, মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর ও বিভিন্ন সরকারি দপ্তরে কর্মরত কর্মচারীদের রুটিন কাজের বাইরে আকস্মিক, কঠোর শ্রমসাধ্য বা কৃতিত্বপূর্ণ বিশেষ ধরণের কাজের জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ সম্মানী হিসেবে দেয়া যাবে। অর্থ বিভাগ থেকে জারিকৃত আর্থিক ক্ষমতা অর্পণ সংক্রান্ত আদেশ অনুসরণ করে এই সম্মানী দিতে হবে।

অর্থ বিভাগের আর্থিক ক্ষমতা অর্পণ সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী, বাজেটে অর্থ সংকুলান সাপেক্ষে সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগের সচিব একজন কর্মচারীকে বছরে একবার সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত সম্মানী দিতে পারবে।

তবে কোনো কর্মচারীকে ১০ হাজার টাকার বেশি বা একই অর্থ বছরে একবারের বেশি যেকোনো পরিমাণের সম্মানী দেয়ার ক্ষেত্রে অর্থ বিভাগের সম্মতি বা অনুমোদন নিতে হবে।

বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর এবং দপ্তরের রুটিন কাজের জন্য এ সম্মানী দেয়া যাবে না।