রাশিয়ার নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা

রাশিয়ার নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা

রাশিয়া নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র সারমাতের সফল পরীক্ষা সম্পন্ন করেছে। নতুন এ ক্ষেপণাস্ত্র স্যাটান-২ নামেও পরিচিত। নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও। মন্ত্রণালয়ের টুইটে বলা হয়, প্লেসেটস্ক কসমোড্রোম ঘাঁটি থেকে এটির পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে। সাবেক সোভিয়েত আমলের ভিওভোডা ক্ষেপণাস্ত্রের জায়গা নেবে সারমাত।

ক্ষেপণাস্ত্রটি ১০টি পারমাণবিক বোমা বহনে সক্ষম বলে জানা গেছে। এটি ২০০ টন ওজনবিশিষ্ট এবং আগের ভার্সনের তুলনায় বেশিদূর অতিক্রম করতে পারে।রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণলয় দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটির একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রকাশ করেছে।

ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছে, এটি উৎক্ষেপণের তথ্য মার্কিন যুক্তরাষ্ট্রকে আগেভাগে জানানো হয়নি।ভিডিওতে দেখা যায়, মাটির নিচ থেকে উঠে এসে ক্ষেপণাস্ত্রটি অল্প সময়ের জন্য বাতাসে ভেসে থাকে। এরপর একটি ধাক্কায় ঘন ধোঁয়ার মেঘ তৈরি করে এটি দ্রুত ছুটে যায়।

এটি সারমাতের দ্বিতীয় পরীক্ষামূলক উৎক্ষেপণ। প্রথমবার এটি পরীক্ষা করা হয়েছিল গত বছরের শেষ দিকে।রাশিয়া দাবি করছে, সারমাত যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্য বা ফ্রান্সের মতো দেশ সম্পূর্ণ ধুলোয় মিশিয়ে দিতে পারে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, সারমাত ‘বিশ্বের যেকোনো প্রান্তে গিয়ে আঘাত হানতে সক্ষম’। রাশিয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্রটি এমন সময় পরীক্ষা চালাল, যখন অন্যান্য দেশের সঙ্গে রাশিয়ার কূটনীতিক সম্পর্কের দারুণ অবনতি ঘটেছে।