খেলোয়াড় প্রোফাইলঃ তাসকিন আহমেদ

খেলোয়াড় প্রোফাইলঃ তাসকিন আহমেদ

তাসকিন আহমেদ ! বাংলাদেশ ক্রিকেটের আর এক উজ্জ্বল নক্ষত্রের নাম। বাংলাদেশের রাজধানী ঢাকায় জন্মগ্রহণকারী আন্তর্জাতিক এই ক্রিকেটারের পূর্ণ নাম “তাসকিন আহমেদ তাজিম”।

বামহাতি ব্যাটসম্যান ও ডানহাতি ফাস্ট-মিডিয়াম বোলার হিসেবে বর্তমানে বাংলাদেশ ক্রিকেট দলে খেলে চলেছেন এই খেলোয়াড়। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে তিনি টুয়েন্টি২০

আন্তর্জাতিক ও ওডিআই ম্যাচ খেলে থাকেন। প্রথম-শ্রেণীর ক্রিকেট এবং লিস্ট এ ক্রিকেটে ঢাকা মেট্রোপুলিশ দলে খেলছেন। পাশাপাশি বাংলাদেশ প্রিমিয়ার লীগে চিটাগং কিংস দলে প্রতিনিধিত্ব করছেন “তামিজ”।

এছাড়াও, তিনি বাংলাদেশ এ ক্রিকেট দল, বাংলাদেশ ক্রিকেট বোর্ড একাদশ এবং বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলে খেলেছেন।

তাসকিন আহমেদ এর ব্যক্তিগত তথ্য

তাসকিন আহমেদের ডাকনাম “তাজিম” জন্ম ৩ এপ্রিল ১৯৯৫ সালে। তিনার ব্যাটিংয়ের ধরণ বামহাতি বোলিংয়ের ধরণ ডানহাতি ফাস্ট-মিডিয়াম কিন্তু তিনি বোলার হিসাবে বাংলাদেশ দলে বিশেষ ভুমিকা রাকছেন ।

তাঁকে দেখলে বোঝায় যায়না যে তাঁর মধ্যে এত আগুন রয়েছে। শৈশবের নিষ্কলুষ মায়াভরা চাহনি তামিজের। কিন্তু ভারতীয় ক্রিকেট দল তাসকিনের ভেতরের আগুনের উত্তাপটা বেশ ভালোভাবেই টের পেল।

একদিনের ক্রিকেটে অভিষেকের দিন সেই উত্তাপেই তাসকিন উড়িয়ে দিলেন ভারতীয় দলের ব্যাটিং লাইনআপ।

তাসকিন আহমেদ এর খেলোয়াড়ী জীবন।

২০১১ সালে অক্টোবর মাসে ঢাকা মেট্রোপলিশের হয়ে বরিশাল বিভাগের বিপক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে তাসকিনের। ব্যক্তিগত দ্বিতীয় টি-২০ খেলায় চিটাগং কিংসের হয়ে অংশগ্রহণ করে দূরন্ত রাজশাহীর বিপক্ষে ৩১ রানে ৪ উইকেট লাভ করে এবং ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন।

তিনি ঘন্টায় ১৪০ কিলোমিটার গতিতে বোলিংয়ে নিয়মিতভাবে পারদর্শী হয়েছেন।

তামিজের ২০১৪ সালে ১ এপ্রিল বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি বিশ্বকাপ টি-২০ প্রতিযোগিতায় সুপার টেন পর্বে আন্তর্জাতিক টি-২০ তে অভিষেক ঘটে অস্ট্রেলিয়ার বিপক্ষে

২০১৪ সালে তার প্রথম ওয়ানডে অভিষেক হয় ভারতের বিপক্ষে। এ খেলায় তিনি ৫ উইকেট লাভ করেন। একমাত্র বাংলাদেশী ক্রিকেটার হিসেবে তিনি প্রথম অভিষেক ওয়ানডেতে ৫ উইকেট নেন।

২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে ৪ জানুয়ারি, ২০১৫ তারিখে বিসিবি বাংলাদেশ দলের ১৫-সদস্যের চূড়ান্ত তালিকা প্রকাশ করে। এতে তিনিও দলের অন্যতম সদস্য মনোনীত হন।

৫ মার্চ, ২০১৫ তারিখে স্কটল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের ৪র্থ খেলায় তিনি ৪৩ রানের বিনিময়ে ৩ উইকেট দখল করেন। ঐ খেলায় বাংলাদেশ দল বিশাল রান তাড়া করে ৬ উইকেটের কৃতিত্বপূর্ণ জয়লাভ করে।

যেখানে তাসকিন আহমেদের ভূমিকা ছিল অপরিসীম। বাংলাদেশ ক্রিকেটে বর্তমানে তাসকিন আহমেদ এক অতি পরিচিত নাম।

 তাসকিন আহমেদ  এর রেকর্ড ও পরিসংখ্যান।

 

প্রতিযোগিতা ওডিআই টি২০আই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ১২ ১০ ২৬
রানের সংখ্যা  – ৫৭ ২৬
ব্যাটিং গড় ০.৫০  – ১১.৪০  ৫.২০
১০০/৫০ ০/০  – ০/০  ০/০
সর্বোচ্চ রান ০*  – ১৭  ১২
বল করেছে ৫৫২ ৪৮ ১,৩৩৮  ১১৪০
উইকেট ১৯ ২৪  ৪০
বোলিং গড় ২৭.৩১ ২৬.৫০ ২৯.০০  ২৩.৬০
ইনিংসে ৫ উইকেট  ১
ম্যাচে ১০ উইকেট  ০
সেরা বোলিং ৫/২৮ ১/২৪ ৪/৬৬  ৫/২৮