তারেক মাসুদ সম্মাননা প্রদান ও কবিতা উৎসব ২০১৭

তারেক মাসুদ সম্মাননা প্রদান ও কবিতা উৎসব ২০১৭

ফরিদপুর জেলার ভাঙা উপজেলায় ভাঙা মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়ে গেলো আন্তর্জাতিক খ্যাতি সম্পর্ণ চলচ্চিত্রনির্মাতা তারেক মাসুদ এর ৬১ তম জন্মবার্ষিকী উপলক্ষে তারেক মাসুদ সম্মাননা প্রদান ও কবিতা উৎসব ২০১৭।

অনুষ্ঠান উদ্বোধন করেন রত্মগর্ভা জননী চলচ্চিত্রনির্মাতা তারেক মাসুদ এর মা নুরুন নাহার মাসুদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কাজী ফয়সাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি চঞ্চল আশরাফ, কথাশিল্পী স্বকৃত নোমান। সভাপতিত্ব করেন তারেক মাসুদের অনুজ ও মাদুলি-র উপদেষ্টা সম্পাদক সাঈদ মাসুদ। তারেক মাসুদ সম্মাননা ২০১৭ প্রাপ্তরা হলেন বিশিষ্ট নাট্যজন ও সংস্কৃতি ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ, সংগীত শিল্পী খায়রুল আনাম শাকিল, অভিনয় শিল্পী রোকেয়া প্রাচী এবং সাহিত্যজন কবি ঠোকন ঠাকুর। অনুষ্ঠানে উপস্থিত থেকে সম্মাননা গ্রহণ করেন বিশিষ্ট নাট্যজন ও সংস্কৃতি ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ এবং অভিনয় শিল্পী রোকেয়া প্রাচী। অনুষ্ঠানটি আয়োজন করেন বাংলা ভাষা ও সংস্কৃতির পত্রিকা মাদুলি। মাদুলি সম্পাদক অরবিন্দ চক্রবর্তীর সম্পাদনায় প্রকাশিত মাদুলি-র তারেক মাসুদ সংখ্যার পাঠউন্মোচন পর্ব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কবি সাহিত্যিকরা অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারী কবিরা হলেন রইস মুকুল, পরিতোষ হালদার, হেনরী স্বপন, তুষার কবির, অনু ইসলাম, অপু মেহেদী, সিপাহী রেজা, সুদেব চক্রবর্তী, মোহাম্মদ জসিম, রনি রেজা ও কথাশিল্পী হামীম কামরুল। প্রমুখ। কবিতা উৎসব পর্বে কবিগণ কবিতা পাঠে অংশ নেন। এছাড়া সাম্প্রতিক কবিতায় নিরীক্ষা: প্রবণতা ও সম্ভাবনা শিরোনামে মুক্ত গদ্য আড্ডায় অংশ নিয়ে আলোকপাত করেন কবি চঞ্চল আশরাফ ও স্বকৃত নোমান। অনুষ্ঠানে স্থানীয় বিভিন্ন পেশা-শ্রেণির গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।