কিভাবে কোকো পুডিং তৈরি করবেন

কিভাবে কোকো পুডিং তৈরি করবেন

প্রয়োজনীয় উপকরণ:

দুধ-১লিটার

চিনি -১কাপ

ডিম-৩টা

কোকো পাওডার-২টে,চামচ

চকলেট এসেন্স-১/২চা চামচ

- আধা টেবিল চামচ ঘি বা মাখন গলিয়ে নেয়া

- ক্যারামেল এর জন্য চিনি ২ টেবিল চামচ

 

প্রস্তুত প্রনালী:

( ১ ) প্রথমে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন।দুধ জ্বাল দিয়ে ঘন হয়ে এলে চিনি দিয়ে নাড়ুন চিনি দুধের সাথে মিশে গেলে চুলা থেকে নামিয়ে দুধ ঠান্ডা করে 

নিতে হবে।এবার,ব্লেন্ডারে পথমে ৩টা ডিম ব্লেন্ড করতে হবে ডিম ব্লেন্ড করা হলে এর সাথে ঠান্ডা দুধ ,কোকো পাওডারদিয়ে আবার ব্লেন্ড করতে হবে,এবার দুধ এর সাথে চকলেট এসেন্স দিয়ে মিশিয়ে নিতে হবে।

( ২) এখন পুডিং বাটি অথবা আপনি যেটাতে পুডিং বানাতে চান সেই বাটি নিয়ে তাতে ঘি বা মাখন লাগিয়ে ২ টেবিল চামচ চিনি তলায় ছড়িয়ে দিয়ে চুলায় বসিয়ে দিন ক্যারামেল করার জন্য ।

( ৩) এরপর চিনি গলে মিশে শিরা তৈরি হয়ে লাল হয়ে ক্যারামেলের মতো তৈরি হয়ে গেলেই চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন বাটিটি। বেশি ঘন কালার করতে যাবেন না, ক্যারামেল পুড়ে স্বাদ আর গন্ধ দুটোই নষ্ট হয়ে যাবে ।

( ৪) এবার ঠাণ্ডা হয়ে যাওয়া পুডিং বাটিতে ডিম ও দুধের পুরো মিশ্রণটি ঢেলে দিন। একটি ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে দিন ।

( ৫) তারপর একটি বড় সসপ্যান ধরণের পাত্র চুলায় দিয়ে এতে অর্ধেক অংশ পানি দিয়ে ভরে চুলায় দিন । সস প্যানের পানি ফুটতে শুরু করলে এর ঠিক মাঝে একটি পাতিল রাখার স্ট্যান্ড বসিয়ে তার উপর পুডিং এর বাটি দিন।

( ৬) স্ট্যান্ড না দিলেও সমস্যা নেই শুধু খেয়াল রাখতে হবে সস প্যানে পানির উচ্চতা এমন হবে যেন পুডিং এর বাটির অর্ধেক হবে আর পানি বাটিতে না ঢূকতে পারে । পুডিংয়ের বাটিটি স্ট্যান্ডের উপর বসিয়ে ঢেকে দিন। সসপ্যান ধরণের পাত্রটিও ভালো করে ঢেকে উপরে ভারী কিছু দিয়ে চাপা দিন। এখন সস্প্যানের পানি মাঝারি আঁচে জ্বাল করতে থাকুন।

( ৭) পাশের চুলায় অন্য একটি পাতিলে পানি ফুটাতে থাকুন । সস প্যানের পানি কমে গেলে এই পাতিল থেকে গরম পানি অল্প করে সস প্যানে সাবধানে সাইড থেকে ঢেলে দিন ।

( ৮) ২৫- ৩০ মিনিটের মধ্যেই পুডিং হয়ে যাবে, তাই সতর্ক থাকুন। চুলা থেকে নামানোর আগে একটি কাঠি দিয়ে পুডিং ঠিকমতো হয়েছে কিনা পরীক্ষা করে নিন।

পরিবেশন করার আগে:

চুলা থেকে নামিয়ে পুডিংএর বাটি একটু ঠাণ্ডা হলে একটি ছড়ানো প্লেটে উল্টো করে দিন। এতে পুডিংয়ের ক্যারামেল অংশটি উপরে আসবে। ব্যস রেডি হয়ে গেলো আমার" ক্যারামেল পুডিং"