আইফোনের মেমরি বাড়াবেন যেভাবে

আইফোনের মেমরি বাড়াবেন যেভাবে

বেশিরভাগ আইফোন ব্যবহারকারীদের প্রায়ই যে সমস্যায় পড়তে হয় সেটি হল মেমরি স্বল্পতা। তবে এক্ষেত্রে ছোট একটি কৌশল অবলম্বন করে আইফোনের মেমরি বাড়িয়ে নেয়া যায়।

এই কৌশলের মাধ্যমে গিগাবাইট জায়গা বাড়ানো যায়, যা কম মেমরির হ্যান্ডসেটে সহজেই করা সম্ভব। এজন্য প্রথমেই ব্যবহারকারীকে Settings থেকে General, এরপর About এ ক্লিক হবে। সেখানে নিচের দিকে স্ক্রল করে Available এ যেতে হবে।

সেখানে ব্যবহারকারীর মেমরি কতটুকু খালি আছে সেটা দেখা যাবে। এরপর আইটিউন স্টোরে যেতে হবে।

এখন ব্যবহারকারীর মোবাইলে যে পরিমাণ খালি জায়গা আছে তার থেকে সাইজে বড় একটি মুভি খুঁজতে হবে। উদাহরণ হিসেবে ‘দ্য লর্ড অব দ্য রিংগস : দ্য টু টাওয়ার্স’ মুভি নির্বাচন করা যেতে পারে। এরপর পেইজের ওপর দিকে থাকা ‘Rent’ এ ক্লিক করতে হবে।

ভয়ের কিছু নেই, ব্যবহারকারীর যদি রুম না থাকে তাহলে কোনো চার্জ কাটবে না এবং একটি এরর বক্স দেখাবে যে এটি ডাউনলোড করার জন্য পর্যাপ্ত জায়গা নেই।

এরপর সেখানে OK ক্লিক করতে হবে এবং সেটিংসে যেতে হবে। সেখান থেকে পুনরায় স্টোরেজ চেক করতে হবে। দেখা যাবে আগের তুলনায় অবশ্যই জায়গা বেড়েছে এবং সেটি উল্লেখযোগ্য পরিমাণ।

সম্প্রতি রেড্ডিট আইফোন ফোরামে এই কৌশলটি নিয়ে আলোচনা করা হয়। সেখানে অনেকেই জানিয়েছেন এই কৌশলের মাধ্যমে তারা কয়েকবার চেষ্টা করে ৪ গিগাবাইট পর্যন্ত মেমরি বাড়াতে পেরেছেন।

এটা নির্দিষ্ট নয় যে কি পরিমাণ জায়গা খালি হবে, তবে যখনই কোনো ডাউনলোডের চেষ্টা করা হয় তখন ফোনটি এর ক্যাশ খালি করে দেয়। এভাবেই একটা ছোট কৌশলে আইফোনের মেমরি ভোগান্তি কিছুটা হলেও দূর করা যায়।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া