গুরুত্বপূর্ণ তথ্য লুকিয়ে রেখেছে নাসা

গুরুত্বপূর্ণ তথ্য লুকিয়ে রেখেছে নাসা

সরকারিভাবে তথ্য গোপনীয়তার বিরুদ্ধে বৈশ্বিক অভিযানের অংশ হিসেবে একদল হ্যাকার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার কম্পিউটার সিস্টেমে আক্রমন করেছে বলে দাবী করেছে।

‘নিউ ওয়ার্ল্ড হ্যাকিং’ এবং ‘অ্যানন করাপ্ট’ নামক দুইটি হ্যাকার গ্রুপ রোববার রাতে নাসার মূল ওয়েবসাইট ও ইমেইল সার্ভারে ভয়ানক হ্যাকিং আক্রমন হিসেবে পরিচিত ‘ডিডিওএস আক্রমন’ করেছে বলে দাবী করেছে।

যদিও নাসার ওয়েবসাইট সচল অবস্থায় রয়েছে এবং আক্রমনের সময় ওয়েবসাইটটি ডাউন হয়ে যায়নি, কিন্তু হ্যাকার গ্রুপ কিছু প্রমাণ যুক্তরাজ্যের মিরর পত্রিকাকে জানিয়েছে বলেছে যে, এই ঝটিকা ডিজিটাল আক্রমনের ফলে নাসার সিস্টেম কিছুটা ভোগান্তিতে পড়েছিল।

হ্যাকাররা মিররকে বলেন, তাদের বিশ্বাস নাসার কাছে আন্তজার্তিক সন্ত্রাসী সংগঠন আইএসআইএস সম্পর্কে বড় ধরনের গোপন গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, আর সেই গোপন তথ্য তারা প্রকাশ করতে চায় না।’

নিউ ওয়ার্ল্ড হ্যাকার গ্রুপটি এর আগে এ বছরের ইংরেজি নববর্ষ শুরুর সময়ে বিবিসি-তে ভয়াবহ সাইবার আক্রমন চালিয়েছিল, যার দরুন বিবিসির সম্প্রচার কয়েক ঘণ্টার জন্য বন্ধ হয়ে গিয়েছিল।

যা হোক, ওয়েবসাইট ও ইমেইল সার্ভারে সাইবার হামলার বিষয়ে নাসা সত্য বা মিথা কোনো ধরনের মন্তব্য করেনি। পাশাপাশি হ্যাকারদের দাবী যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে মিরর।

হ্যাকার গ্রুপটির একজন সদস্য মিররকে বলেন, ‘আমাদের বিশ্বাস শুধু এই একটি বিষয়ে নয়, বরঞ্চ আরো অনেক বিষয়ের গোপন তথ্য নাসার জানা।’

‘এর মধ্যে প্রধান যে বিষয়টিতে আমরা সন্দেহ করছি, তা হচ্ছে আইএসআইএস এর নেপথ্যের কিছু গুরুত্বপূর্ণ তথ্য নাসার হাতে রয়েছে, যা সাধারণ মানুষ জানতে ইচ্ছুক।’

‘তারা আসলে কী ধরনের তথ্য গোপন রেখেছেন, সেটা আমরা সাধারণ মানুষের কাছে প্রকাশ করতে চাই না। এ ব্যাপারে নাসার ব্যাখার পরে আমরা তা জানাবো।’

হ্যাকার গ্রুপটি জানিয়েছে, এই সাইবার আক্রমন তাদের ‘অপারেশনস সেন্সরশিপ’ নামক ক্যাম্পেইনের একটা অংশ ছিল। এবং তাদের পরবর্তী টার্গেট প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প, তার ওপর খুব শিগগির সাইবার আক্রমন চালানো হবে, হতে পারে তা এপ্রিল ফুল দিনটিতে।

‘যেসব তথ্য জানা দরকার তা লুকানোর প্রতিবাদ ও বিক্ষোভ হচ্ছে, আমাদের এই সাইবার আক্রমন, যা অব্যাহত থাকবে’। মন্তব্য নিউ ওয়ার্ল্ড হ্যাকার গ্রুপের।

নানা ধরনের অদ্ভূত সব তথ্যে সংরক্ষণ ও গবেষণার জন্য মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা, বহুদিন থেকেই বিভিন্ন হ্যাকার সংগঠনের টার্গেটে রয়েছে।

এ বছরের শুরুর দিকে অ্যাননসেক নামক একটি হ্যাকার গ্রুপ, ক্লাসিফায়েড সিস্টেম হ্যাক করে নাসার ড্রোন নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছিল বলে দাবী করেছিল, কিন্তু নাসা অবশ্য তাৎক্ষণিকভাবে হ্যাকারদের সেই দাবী ভিত্তিহীন বলে জানিয়েছিল।