যেসব কারণে হঠাৎ ওজন বাড়ে যায়

 যেসব কারণে হঠাৎ ওজন বাড়ে যায়

কম কিংবা বেশি ওজন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কেননা এর কারণে দেহের ইমিউন সিস্টেম দুর্বল হয় পড়ে। কাজেই সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখা অতীব জরুরি। দেহের উচ্চতা অনুযায়ী সঠিক ওজন থাকলে নানা ধরনের রোগ থেকে শরীরকে মুক্ত রাখা যায়। সেইসঙ্গে শরীরের সুস্থতাও নিশ্চিত হয়।

ওজন কম হলে পরিমিত খাওয়া-দাওয়ার মাধ্যমে ওজন নিয়ন্ত্রণে আনা সম্ভব। কিন্তু ওজন বেশি হলে তা কমানো বেশ কষ্টকর। এক্ষেত্রে ওজন কমাতে খাওয়া-দাওয়ার পাশাপাশি আমাদের দৈনন্দিন জীবন ধারার প্রতিও নজর দেওয়া জরুরি। কারণ এমন কিছু কাজ যা করলে প্রতিদিনই আমাদের ওজন বেড়ে যায়। কাজেই এসব কাজ থেকে আমাদের সবার সতর্ক থাকা উচিত।

 

জেনে নিন হঠাৎ ওজন বাড়ার কিছু কারণ-

মানসিক চাপ

অতিরিক্ত মানসিক চাপের কারণে ওজনটা বেড়ে যেতে পারে। কারণ মানসিক চাপ কমানোর জন্য অনেকেই অ্যান্টি ডিপ্রেশন পিল খেয়ে থাকেন। এই ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ায় থাকায় তা আপনার ওজন বাড়াতে সাহায্য করে। আবার এই সময় অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা বাবেড়ে যায় যা ওজন বাড়াতে ভূমিকা রাখে।

 

ভুল ওষুধ সেবন

ভুল ওষুধ সেবনে বিশেষ করে জন্ম নিয়ন্ত্রণের পিল, হরমোনের ভারসাম্য রার ওষুধ, স্টেরয়েড, উচ্চ রক্তচাপের ওষুধ, হার্টের ওষুধ, ব্রেস্ট ক্যান্সারের বিভিন্ন ওষুধের কারণেও ওজন বেড়ে যেতে পারে। কাজেই এ সময় ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে সঙ্গে সঙ্গে ডাক্তারের পরামর্শ নিন।

 

হজম সমস্যা

নিয়মিত হজম সমস্যা কিংবা কোষ্ঠকাঠিন্যতে ভুগে থাকলেও ওজন বেড়ে যেতে পারে। কাজেই এ সময় প্রচুর পরিমাণে পানি পান করার পাশাপাশি আঁশযুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন। এতে হজমের জটিলতা এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাবেন। একইসঙ্গে ওজনও আর বাড়বে না।

 

দেহে পরিমিত পুষ্টির অভাব

খাবার খেলেই যে মোটা হয় এমনটি নয়। দেহে পুষ্টির অভাব হলেও যে কেউ মোটা হতে পারে। ভিটামিন ডি, ম্যাগনেসিয়াম ও পটাশিয়ামের অভাবে কান্তি বেড়ে যায়। এর ফলে মেটাবলিজমে পাশাপাশি পরিশ্রম করার ইচ্ছা কমে যায়। তখন এনার্জি বাড়ানোর জন্য অনেকেই বিভিন্ন এনার্জি ড্রিঙ্ক, কোমল পানীয়, কার্বোহাইড্রেটযুক্ত খাবার এবং মিষ্টি খাওয়া শুরু করেন। এতে করে শরীরের ওজন বেড়ে যায়।

 

বয়স বাড়ছে

বয়সকে কোনোভাবেই আমাদের পে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। কাজেই বয়স যত বাড়তে থাকবে মেটাবলিজম ততই কমবে। ফলে ওজন বাড়বে। কাজেই এ সময় ওজন নিয়ন্ত্রণে রাখতে কম খাওয়া এবং প্রচুর ব্যায়াম করা প্রয়োজন।

 

ব্যথা

পা, হাটু কিংবা বাতের ব্যাথার কারণেও শরীরে ওজন বেড়ে যেতে কারণ এই সময় পর্যাপ্ত ব্যায়ামের অভাবে শরীরে মদে জমে যায় যা ওজন বাড়াতে ভূমিকা রাখে। কাজেই এ সময় যাক্তারের পরামর্শ নিয়ে ভ্যায়াম করুন। এতে ওজনও কমবে আর আপনিও সুস্থ থাকবেন।