'অন্তরজ্বালা' আমাকে শিল্পী হতে শিখিয়েছে: জায়েদ খান


'অন্তরজ্বালা' আমাকে শিল্পী হতে শিখিয়েছে: জায়েদ খান

আজ সারা দেশে মুক্তি পেয়েছে চলচ্চিত্র ‘অন্তর জ্বালা’। ছবিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন জায়েদ খান ও পরী মণি। ছবিতে আরো আছেন জয় চৌধুরী ও মৌমিতা মৌ। দেশের ১১২ টি সিনেমা হলে ছবিটি মুক্তি পেয়েছে। গত ১০ বছর চলচ্চিত্রাঙ্গনে কাটালেও ‘অন্তর জ্বালা’ ছবিটি করেই শিল্পী হতে শিখেছেন, এমনটাই জানালেন নায়ক জায়েদ খান।  

জায়েদ খান বলেন, ‘ছোটবেলা থেকেই নিজেকে নায়ক মনে হতো, নায়ক হওয়ার জন্য আমি অনেক কষ্ট করেছি। এফডিসির গেটে লাঠির বাড়ি খেয়েছি। চলচ্চিত্রে কাজ করতে চাই বলে বাসা থেকে টাকা দেওয়া বন্ধ করে দিয়েছিল। তারপরও হাল ছাড়িনি। আমার ভালোবাসার কাছে হার মেনে বাসার সবাই আমার পাশে দাঁড়িয়েছিল।’ 

“আমি চলচ্চিত্রে কাজ করছি ১০ বছর হয়ে গেছে। এরই মধ্যে অনেক ছবি আমার মুক্তি পেয়েছে, দর্শকদের অনেক ভালোবাসা পেয়েছি। কিন্তু ‘অন্তর জ্বালা’ ছবিতে কাজ করার পর থেকে আমি আর নায়ক হতে চাই না। আমি একজন শিল্পী হতে চাই। এই ছবি আমাকে শিল্পী হতে শিখিয়েছে। আমি পরিচালকের কাছে অনেক ঋণী, আমাকে নতুন করে জন্ম দিয়েছেন তিনি।” কথাগুলো বলছিলেন জায়েদ খান।

ছবির জন্য কীভাবে প্রস্তুতি নিয়েছেন সে প্রসঙ্গে জায়েদ বলেন, ‘এই ছবিতে কাজ করার আগে আমি চার মাস দাড়িচুল কাটিনি, রোদে দাঁড়িয়ে থেকে গায়ের রং কালো করেছি। গায়ে তেল মেখে হেঁটে বেরিয়েছি। গায়ে মাটি মেখে দিনের পর দিন পার করেছি। শটের প্রয়োজনে এমনও হয়েছে, আমি দুই দিন না খেয়ে শুটিং করেছি। পরিচালক যেভাবে বলেছেন, আমি শুধু চেষ্টা করেছি তাঁর ইচ্ছামতো কাজটি করতে। আমার সাধ্যের মধ্যে আমি এতটুকু ছাড় দিইনি।’ 

জায়েদ খান আরো বলেন, “আজ সারা দেশের ১৭৬টি সিনেমা হলে আমাদের ‘অন্তর জ্বালা’ ছবিটি মুক্তি পেয়েছে। এসব হলের মধ্যে ১৩টি সিনেমা হল এই ছবির জন্যই শুধু খুলেছে। এগুলো সাধারণত ঈদের সময়ই খোলে, ১৫ দিন ব্যবসা করার পর আবারও বন্ধ হয়ে যায়। কিন্তু আমাদের ছবির ট্রেইলার দেখার পর তারা সিনেমা হল খুলতে রাজি হয়েছে। এটা আমার কাছে অনেক আনন্দের ঘটনা। আপনার দোয়া বাংলাদেশের বাংলা ছবির জন্য।”

‘অন্তর জ্বালা’ ছবির কাহিনী রচনা করেছেন পরিচালক মালেক আফসারি। এ ছাড়া ছবির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন তিনি নিজেই। সংগীত পরিচালনা করেছেন এস আই টুটুল। ছবিটি প্রযোজনা করেছে জায়েদ খানের সংস্থা জেড কে মুভিজ।