গরমে এনার্জি ধরে রাখতে যা করবেন

গরমে এনার্জি ধরে রাখতে যা করবেন

ধীরে ধীরে গরম বাড়তে শুরু করেছে। বোঝা যাচ্ছে, প্রতিবারের মতো এবারও প্রচণ্ড গরম পড়বে। গ্রীষ্মের দাবদাহে সবাই দিশেহারা হয়ে যাবে। গরমে অতিরিক্ত ঘামের কারণে অনেকেই দুর্বল হয়ে যান। তারপরেও আমাদের প্রতিদিনের কাজকর্ম চালিয়ে যেতে হবে।

 

অফিস-ব্যবসা, বাড়ির কাজকর্ম গরমের দাপটে বন্ধ রাখার কোনো উপায় নেই। তাই গরমকে নিয়ন্ত্রণে রেখে কাজে এনার্জি পেতে কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করুন। যা প্রচণ্ড গরমেও আপনার শরীর শীতল থাকবে। এবার জেনে নিই সেই সহজ পদ্ধতিগুলো-

 

শরীরচর্চা

গরমকালে শরীরচর্চা থামালে চলবে না। তবে অত্যধিক শরীরচর্চা করে শরীরের প্রয়োজনীয় পানি ঘামের মাধ্যমে বের করে দেবেন না। বেশি দৌড়াদৌড়ি বা জিমে কসরত করার চেয়ে হাঁটার অভ্যেস কিংবা জগিং করুন।

 

সাঁতার

সকালে ঘুম থেকে উঠে সাঁতার কাটুন। এতে প্রয়োজনীয় শরীরচর্চাও হবে আর এর ফলে শরীরের তাপমাত্রাও সারাদিনের জন্য নিয়ন্ত্রণে থাকবে।

 

সাইট্রাস ফল

গবেষণা অনুযায়ী, সকালে ঘুম থেকে উঠে সাইট্রাস যুক্ত ফলের গন্ধ শুঁকলে মস্তিষ্ক বেশি সচল থাকে। এছাড়া একবাটি সাইট্রাস যুক্ত ফল খেলে শরীর গরমের সঙ্গে লড়তে পারে সহজেই। এর পাশাপাশি গোসলের পানিতে একটি পাতিলেবুর রস মিশিয়ে নিন। এতে সারাদিন অনেক ফ্রেশ লাগবে।

 

হালকা খান

গরমে সবসময় হালকা খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। বেশি তেল-মশলা যুক্ত খাবার এড়িয়ে চলুন।

 

কাজে বিরতি

গরমে অফিসে কাজ করতে করতে বিরতি নিতে ভুলবেন না। কিছুক্ষণ পরপর উঠে বিরতি নিয়ে ফের কাজে বসুন। এতে এনার্জির মাত্রা ঠিক থাকবে।

 

হালকা পোশাক

গরমে সুতির হালকা পোশাক পড়ুন। এতে গরমেও অনেক বেশি স্বস্তিতে থাকবেন।

 

পানীয়

গরমে ঠাণ্ডা পানীয় শরীর ও মনকে জুড়িয়ে দেয়। চাইলে এমন পানীয়তে ভরসা করতে পারেন। তবে অবশ্যই বাজার চলতি কার্বোনেটেড পানীয়তে ভরসা করবেন না। বদলে ফলের রস ও বাড়িতে তৈরি নানা পানীয় পান করুন।