খালি পেটে খাওয়া উচিত না এই খাবার গুলি

খালি পেটে খাওয়া উচিত না এই খাবার গুলি

সকালে ঘুম থেকে উঠেই অফিসে যাওয়ার তাড়া। তাই এ সময় অনেকে না খেয়ে দৌড় দেন। আর নিতান্তই যদি কিছু খেতে হয়, তাহলে ফ্রিজের মধ্যে যা পড়ে থাকে, তার থেকেই কিছু একটা মুখে পুড়ে নেওয়া। খুব বেশি হলে রাস্তার দোকানে দাঁড়িয়ে গরম কচুরি, সিঙ্গারা আর জিলিপি। ব্যস, পেট ভরে গেল। কিন্তু এমন অভ্যাসই যে আমাদের শরীরের সর্বনাশ করছে, তা কি আমরা বুঝতে পারছি?

 

খাওয়া মানেই কিন্তু পেট ভরে যা খুশি তাই খাওয়া নয়, বরং ভালো খাবার খাওয়াটাকেই সঠিক খাদ্যগ্রহণ বলা হয়ে থাকে। আসুন জেনে নিই কোন কোন খাবার খালি পেটে খেতে মানা।

 

মশলাদার খাবার

ঘুম থেকে উঠেই মশলাযুক্ত খাবার খাচ্ছেন নাতো। মাসে একবার দুবার আমরা এগুলো খেতেই পারি। তাই বলে, প্রতিদিন ঘুম থেকে উঠেই মশলাদার খাবার না খাওয়াই ভালো। আর যদি এমনটা না করি, তাহলে সারাদিন গ্যাস, অম্বলের জ্বালায় ভুগতে হতে পারে কিন্তু!

 

নরম পানীয়

রাতে ভালো ঘুম হয়নি, তাই সকালটা বিছানা ছেড়ে উঠতে ইচ্ছা করছে না। শুয়েই থাকতেই ইচ্ছে করছে অথবা কিছুতেই কাজ করার এনার্জি পাওয়া যাচ্ছে না। এমন মুহূর্তে কি ফ্রিজ খুলেই ঠাণ্ডা এনার্জি বুস্টার পান করেন? অথবা খুব গরমে নাজেহাল হয়ে ঠাণ্ডা পানীয়? এই অভ্যাস থাকলে এখনই তা বন্ধ করুন। না হলে গ্যাস, বমিবমি ভাবের মধ্যে দিয়ে দিনটা অতিষ্ঠ হয়ে উঠবে।

 

টকজাতীয় ফল

অনেকেই আছেন যারা ব্রেকফাস্টের সঙ্গে ফল খেয়ে থাকেন। কিন্তু জানেন কি এই সময় কেমন ধরনের ফল খাওয়া উচিত? যেমন ধরুন কমলালেবু, পাতিলেবু, বাতাবিলেবু, আনারস, পেয়ারা এই ধরণের ফলগুলি ব্রেকফাস্টের সঙ্গে একদমই খাওয়া উচিত নয়। কারণ খালি পেটে এই ফলগুলি খেলে হজমের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

 

কফি

সকালবেলা উঠেই বেশ কড়া করে এক কাপ কফি খেতে দারুণ লাগে তাই না? কিন্তু জানেন কি এমনটা করলে আমাদের শরীরের একেবারেই ভালো হয় না। কারণ খালিপেটে কফি বা খুব গরম খাবার খেলে শরীরের অন্দরে নানা সমস্যার সৃষ্টি হয়। সেই কারণেই তো খালি পেটে কফি খাওয়ার আগে পেট ভরে পানি পান করার পরামর্শ দেন চিকিৎসকেরা।

 

নাশপাতি

খালি পেটে কখনোই নাশপাতি খাবেন না। কারণ আমাদের পেটে নানা ধরণের সমস্যা, যেমন- গ্যাস, হজমে সমস্যা ছাড়াও আরও বহু সমস্যা দেখা দিতে পারে।

 

কলা

খালি পেটে কলা খেতে মানা করেন চিকিৎসকেরা। কারণ কলার মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যে কারণে খালি পেটে এই ফলটি খেলে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

 

টমাটো

খালি পেটে এই সবজিটি খেলেই কিন্তু মহাবিপদ! কারণ টমাটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ট্যানিক অ্যাসিড, যা গ্যাস এবং অম্বলের সৃষ্টি করে। সেই সঙ্গে সারা শরীরে ছড়িয়ে থাকা টিস্যুদের ক্ষতি হয়।