ফিটনেস

নিয়মিত ব্যায়ামে এই ১৫টি সুফল পাবেন

আধুনিক যাপিত জীবনে মানুষের ব্যস্ততা বাড়লেও কমেছে পরিশ্রমের হার। বসে কিংবা শুয়েই কেটে যায় অধিকাংশ সময়। মানসিক চাপ বেশি থাকলেও কায়িক শ্রমের পরিমাণ কম বলে শরীরে বাসা বাঁধছে নানা জটিল রোগ।

দৈনিক কতক্ষণ ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য ভালো

দৈনিক কত সময় এক্সারসাইজ বা ব্যায়াম স্বাস্থ্যের জন্য ভালো এবং দীর্ঘজীবী হওয়া যায় তা নিয়ে দীর্ঘদিন ধরে বিশেষজ্ঞদের মধ্যেই বিতর্ক চলছে।

সুস্থ থাকতে কম্পিউটার ব্যবহারের ফাঁকে করে নিন এই ব্যায়ামগুলো

সারাদিনের প্রায় অনেকটা অংশই নানা কাজের জন্য কাটাতে হয় কম্পিউটারের সামনে। ছোট কিংবা বড় সবাইকেই কম বেশি সময় ব্যায় করতে হয় এর পিছনে। দীর্ঘ সময় ধরে একটানা কম্পিউটারের সামনে বসে থাকার ফলে চোখ সহ নানা অঙ্গ প্রতজ্ঞতে দেখা দেয় নানা সমস্যা।

চোখ সুস্থ রাখার ব্যায়াম

আপনি যদি রোজ পর্যাপ্ত ঘুম দেন তাহলেই আপনার চোখ অনেক ভালো থাকবে। কারণ চোখ যথেষ্ট সময় আরাম পাবে। চোখকে আরাম দিতে আঙুলের সাহায্যে করুন এই ব্যায়ামটি-

কিভাবে বুঝবেন ফিট আছেন কি না

কারণ বিশেষজ্ঞদের মতে সুঠাম শরীর নয়, বরং প্রতিদিনের কাজ কে কতটা অনায়াসে করতে পারেন, তা দেখেই মূলত বোঝা সম্ভব কে কতটা ফিট। যেমন ধরুন আপনি যদি এই কাজগুলি ঠিক মতো করতে পারেন,

যেসব কারণে হঠাৎ ওজন বাড়ে যায়

কম কিংবা বেশি ওজন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কেননা এর কারণে দেহের ইমিউন সিস্টেম দুর্বল হয় পড়ে। কাজেই সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখা অতীব জরুরি। দেহের উচ্চতা অনুযায়ী সঠিক ওজন থাকলে নানা ধরনের রোগ থেকে শরীরকে মুক্ত রাখা যায়।