ডাক্তারি পরামর্শ

গরমে এনার্জি ধরে রাখতে যা করবেন

ধীরে ধীরে গরম বাড়তে শুরু করেছে। বোঝা যাচ্ছে, প্রতিবারের মতো এবারও প্রচণ্ড গরম পড়বে। গ্রীষ্মের দাবদাহে সবাই দিশেহারা হয়ে যাবে। গরমে অতিরিক্ত ঘামের কারণে অনেকেই দুর্বল হয়ে যান। তারপরেও আমাদের প্রতিদিনের কাজকর্ম চালিয়ে যেতে হবে।

গরমে অতিরিক্ত ঘাম হলে কি করবেন

তীব্র গরমে আমাদের সবার শরীর কম-বেশি ঘামেই। শরীর ঘামলে তা স্বাভাবিক, বরং না ঘামলে তা অস্বাভাবিক। স্বাভাবিক মাত্রার ঘাম কোন রোগ নয়। তবে যখন অন্যান্য সবার চেয়ে বেশি মাত্রায় ঘামের সৃষ্টি হবে, বুঝতে হবে কোন সমস্যা রয়েছে। আর এই সমস্যা হল পানিশূন্যতা।

শীতে অ্যাজমা রোগীদের করণীয় কি

সাধারণত অ্যালার্জি, ঠাণ্ডা সমস্যা, শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং চাপের কারণে হাঁপানি রোগীরা শ্বাস নিতে পারেন না। শীতকালে এই রোগের প্রকোপ অনেক বেড়ে যায়। তাই এ সময় অ্যাজমা রোগীদের কিছু বাড়তি সতর্কতা নেওয়া জরুরি।

ওষুধ নিতে গিয়ে যেসব ভুল আপনি করছেন

অসুখে-বিসুখে প্রায়ই আমাদের নানান রকমের ওষুধ নিতে হয়। কখনো পেইন কিলার তো কখনো চোখের ড্রপ। কিন্তু এসব ব্যবহারের ক্ষেত্রে টুকটাক ভুল করি আমরা প্রায় সকলেই।

পানি খাবার নিয়ম

তেষ্টা মেটানোর জন্য জল তো সবাই খাই। কিন্তু জানেন কি জল খাওয়ারও নিয়ম আছে ? যখন-তখন ইচ্ছে হলেই জল খেয়ে নিলেই হবে না।

আবহাওয়া পরিবর্তনে শিশুদের যেভাবে সুরক্ষিত রাখবেন

যে কোনও রোগের ক্ষেত্রেই প্রথমে যেটা আমরা বলি, প্রিভেনশন ইজ বেটার দ্যান কিওর, তাই আগামী দিনে আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে আপনার শিশুকে রক্ষা করতে আগে এটাই আপনাকে ভাবতে হবে।