না ফেরার দেশে শ্রীদেবী

না ফেরার দেশে শ্রীদেবী

আচমকা অসুস্থ হয়ে প্রয়াত হয়েছেন বলিউড অভিনেত্রী শ্রীদেবী। রিপোর্ট অনুযায়ী হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাঁর। অনিল কাপুরের ছেলের বিয়ে উপলক্ষে দুবাইয়ে ছিলেন শ্রীদেবী ও তাঁর পরিবার। অভিনেত্রীর মৃত্যুর সময় উপস্থিত ছিলেন তাঁর স্বামী বনি কাপুর ও মেয়ে খুশি। শ্যুটিংয়ের কাজে অন্যত্র ব্যস্ত থাকায় দুবাইয়ে ছিলেন না বড় মেয়ে জাহ্নবী কাপুর। শ্রীদেবীর আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া বলিউডে।

১৯৭৮ সালে ‘ষোলওয়া সাওয়ান’ ছবি দিয়ে বলিউডে পা রেখেছিলেন শ্রীদেবী। সৌন্দর্য্য ও প্রতিভার অধিকারী অভিনেত্রীকে মাত্র ৫ বছরের মধ্যেই জিতেন্দ্রের বিপরীতে ‘হিম্মতওয়ালা’ ছবিতে দেখা যায়। অল্প সময়ের মধ্যে রূপে ও গুণে দর্শকদের মুগ্ধ করে ফেলেন শ্রী। হিন্দি ছবির প্রভাবশালী অভিনেত্রীদের তালিকায় উঠে আসে তাঁর নাম। এরপর একে একে ‘মাওয়ালি’(১৯৮৩), ‘তোফা’(১৯৮৪), ‘মিস্টার ইন্ডিয়া’ (১৯৮৭) এবং ‘চাঁদনী’(১৯৮৯)-র মতো হিট ছবি দিয়ে বক্সঅফিসে দাপিয়ে বেড়ান শ্রীদেবী। ‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে অনিল কাপুরের বিপরীতে তাঁর ‘হাওয়া হাওয়াই’ এবং ‘আই লভ ইউ’ গানে দর্শক মনে ঝড় উঠেছিল।

চারবছর বয়স থেকে অভিনয় শুরু করেন শ্রীদেবী। তামিল, তেলেগু, মালায়লাম, কান্নাডা আর হিন্দি ভাষার চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন। বলিউডের হাতেগোনা কয়েকজন অভিনেত্রীর একজন বলে তাকে মনে করা হতো, যারা নায়ক সহকর্মীর সহায়তা ছাড়াই ব্যবসা সফল চলচ্চিত্র উপহার দিতে পারবেন।

মৃত্যুর সময় তার স্বামী বনি কাপুর আর মেয়ে খুশী তার সঙ্গে ছিলেন। ২০১৩ সালে তাকে পদ্ম শ্রী সম্মাননা প্রদান করে ভারতের সরকার।