চোখের নিচের কালি দূর করার উপায়

চোখের নিচের কালি দূর করার উপায়

নির্ঘুম রাত, কড়া রোদ বা ঠিক মতো ঘুম না হলে চোখের নিচে দেখা দিতে পারে কালো দাগ যাকে ডার্ক  সার্কেলও বলা হয় । চোখের নিচে কালি পড়লে চেহারায় সৌন্দর্য থাকে না। 

 

জেনে নিন ডার্ক সার্কেল দূর করার কয়েকটি উপায়:

 

চোখের নিচের কালো দাগ দূর করেতে টমেটো খুবই উপকারী। এক চা চামচ টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার অন্তত এই প্যাক লাগাতে হবে।

 

ঠাণ্ডা টি ব্যাগ চোখের ওপর রাখলে ডার্ক সার্কলের সমস্যায় ভালো ফল পাবেন। রাতে শোবার আগে অন্তত মিনিট পনেরো নিয়মিত রাখতে হবে।

 

২টি কটন বল শসার রসে ডুবিয়ে চোখের ওপর অন্তত ১৫ মিনিট রাখুন। এভাবে নিয়মিত শসার রস চোখের ওপর লাগাতে পারলে দ্রুত উপকার পাবেন।

 

চোখের নিচের কালো দাগ থেকে রেহাই পেতে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। বিশেষ করে ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার খেতে হবে, যার অভাবে চোখের নিচের এই কালো দাগ বা ডার্ক সার্কেল তৈরি হয়।

 

আলু খোসাসহ বেটে বা পেস্টের মতো করে চোখের ওপরে মাখিয়ে কিছুক্ষণ রাখুন। দ্রুত উপকার পাবেন।

 

কাজু বাদাম বেটে দুধের সঙ্গে গুলিয়ে, পেস্টের মতো তৈরি করে চোখের চারপাশে লাগাতে পারেন। এতেও উপকার মিলবে।

 

চোখের নিচের মৃত কোষ দূর করে উজ্জ্বল ভাব আনতে আন্ডার আই প্যাচ ব্যবহার করা হয়। এটা ব্যবহার করাও সহজ। মাত্র ২০ মিনিট ব্যবহারেই এর তাৎক্ষণিক ফলাফল দেখা যায়।

 

ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে উন্নত মানের চোখের সিরাম ব্যবহার করা যেতে পারে। এতে চোখের নিচের কালো দাগ দূর হয়। চোখের ফোলাভাব এবং বলিরেখাও দূর করে। 

 

ত্বক উজ্জ্বল করতে, কালো দাগ দূর করতে এবং ফোলাভাব কমাতে কাঠবাদামের তেল সাহায্য করে। ভালো ফলাফলের জন্য সারা রাত কাঠবাদামের তেল মেখে রাখা যেতে পারে।