সততাকে চ্যালেঞ্জ হিসেবে নিন

সততাকে চ্যালেঞ্জ হিসেবে নিন

নিজের কাছে সৎ থাকলে যে কোনো কাজেই আত্মতৃপ্তি পাবেন। সৎ থাকলে আত্মবিশ্বাসও বেড়ে যাবে বহু গুণে। নিজের কাছে সৎ থাকাটা খুব কঠিন কিছু না। সহজেই নিজের কাছে সততা বজায় রাখা যায়। তাহলে এক নজরে দেখে নিন কীভাবে নিজের কাছে সৎ থাকতে পারবেন। প্রতিটি কাজের জন্য নিজের কাছে নিজে জবাবদিহি করুন। সারাদিন কী কী কাজ করেছেন এবং কেন করেছেন সেটা নিজের কাছে প্রশ্ন করুন। নিজের কাছে নিজে স্বচ্ছতা বজায় রাখুন সব সময়। নিজের ব্যর্থতার জন্য অন্যকে দোষারোপ করবেন না।

যতক্ষণ আপনি অন্যকে দোষারোপ করবেন ততক্ষণ আপনি নিজের ভুলগুলো বুঝতে পারবেন না। মজার ব্যাপার হলো আপনার মন কিন্তু জানে আপনি কী করেছেন। তাই সব কাজের জন্য অন্যকে দোষ না দিয়ে আয়নার সামনে দাঁড়িয়ে নিজের ভুলগুলো খুঁজে বের করুন। কোনো খারাপ কাজ করার পেছনে অজুহাত দেয়ার অভ্যাস দূর করুন। অজুহাত হলো নিজের দায়িত্ব এড়ানোর একটি ফন্দি। তাই নিজের কাছে সৎ থাকার জন্য অজুহাত দেয়ার অভ্যাস বন্ধ করুন। সততাকে একটি চ্যালেঞ্জ হিসেবে নিন। নিজেকে বিশুদ্ধ একজন মানুষে পরিণত করার জন্য প্রতিদিন একটু একটু করে খারাপ কাজ ছেড়ে দিন। যে কোনো প্রতিকূল পরিবেশেই সৎ থাকার চেষ্টা করুন। আগে কী করেছেন সেটা ভুলে যান বরং আগামীতে কী করা সম্ভব সেটা নিয়ে ভাবুন। অতীতের ভুল-ভ্রান্তিগুলোকে ভেতরে পুষে না রেখে সেগুলোকে শোধরানো উচিত।

অসৎ ব্যক্তিরা সবসময়েই মানসিক অশান্তিতে ভোগে। অসৎ ব্যক্তি পৃথিবীর কাছে নিজেকে যতই সৎ বলে প্রচার করুক নিজের কাছে সে সব সময়েই অপরাধী হয়ে থাকে। তাই মানসিক শান্তি ও আত্মতৃপ্তির জন্য নিজের কাছে সততা বজায় রাখা অত্যন্ত জরুরি।