নাটকীয়ভাবে বিশ্বকাপ নিশ্চিত হলো ওয়েস্ট ইন্ডিজের

নাটকীয়ভাবে বিশ্বকাপ নিশ্চিত হলো ওয়েস্ট ইন্ডিজের

স্কটল্যান্ডকে বৃষ্টি আইনে ৫ রানে হারিয়ে আইসিসি ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে উঠেছে ওয়েস্ট ইন্ডিজ। জিম্বাবুয়ে আজ আরব আমিরতাকে হারালে বাছাই পর্ব থেকে বিশ্বকাপে যাওয়া দ্বিতীয় দলের কোটা পূরণ করবে তারা। হেরে গেলে সুযোগ থাকবে আয়ারল্যান্ড ও আফগানিস্তানের। সুপার সিক্সে দু’দলের জন্যই ছিলো ডু অর ডাই ম্যাচ।

যে দল জিতবে তারাই কাটবে বিশ্বকাপের টিকিট। হারারেতে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠায় স্কটল্যান্ড। ফিল্ডিং নেয়ার সিদ্ধান্তের যথার্থতা প্রমান দেন স্কটিশ বোলাররা। মাত্র দুই রানেই সাজঘরে ফিরে যান ক্রিস গেইল ও হোপ। শুরুর ধাক্কা সামলে নিতে দায়িত্ব নিয়ে খেলতে থাকেন এভিন লুইস ও স্যামুয়েলস। দু’জনেই পুর্ণ করেন অর্ধশতক।

জুটি গড়েন ১২১ রানের। লুইস ৬৬ ও স্যামুয়েলস ৫১ রান করেন। এরপর অবশ্য আর কোন ব্যাটসম্যান বেশিক্ষন ক্রিজে টিকতে পারেননি। সাফিয়ান শরিফ ও হুইল ৩টি করে উইকেট নিলে ১৯৮ রানে শেষ হয় ওয়েস্টইন্ডিজের ইনিংস।

জবাবে নিয়মিত বিরতিতে উইকেট হারালেও রানের গতি সচল থাকে স্কটল্যান্ডের। বেরিংটন ৩৩ ও মানশি ৩২ রান করেন। ইনিংসের ৩৬তম ওভারে বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। এসময় স্কটল্যান্ডের সংগ্রহ ছিলো ৫ উইকেটে ১২৫ রানে।

বৃষ্টির কারণে পরে আর খেলা মাঠে গড়ায়নি। কপাল পোড়ে স্কটল্যান্ডের। ওয়েস্ট ইন্ডিজকে জয়ী ঘোষনা করেন আম্পায়াররা।