মুখ খুললেন ক্লেয়ার ফয় পারিশ্রমিক–বৈষম্য নিয়ে

মুখ খুললেন ক্লেয়ার ফয় পারিশ্রমিক–বৈষম্য নিয়ে

হলিউডে অভিনেতা অভিনেত্রীদের  পারিশ্রমিকবৈষম্য নিয়ে আলোচনা-সমালোচনা অনেক পুরোনো। এবার বিষয়টি নিয়ে মুখ খুললেন নেটফ্লিক্সের জনপ্রিয় সিরিজদ্য ক্রাউন’-এর অভিনেত্রী ক্লেয়ার ফয়। বললেন, ‘বৈষম্যের ব্যাপারে জানার পর আমার মন ভেঙে গিয়েছিল।

 অস্কারজয়ী নির্মাতা ড্যামিয়ান শ্যাজেল পরিচালিত ফার্স্ট ম্যান ছবিতে অভিনয় করেছেন ক্লেয়ার ফয়   ছবির প্রচারাভিযানের সময়ই এক সাক্ষাৎকারে নিজের বৈষম্যের শিকার হওয়ার অভিজ্ঞতা বলেন তিনি। পর্টার এডিট নামের একটি সাময়িকীকে ক্লেয়ার ফয় বলেন, ‘আমি খুব কষ্ট পেয়েছিলাম। কারণ, আমি সিরিজটায় দুই বছর ধরে অক্লান্ত পরিশ্রমের মধ্য দিয়ে কাজ করছিলাম। সেটের সবাইকে আমি ভালোবাসতাম, কাজটা উপভোগ করতাম। কিন্তু হঠাৎ একদিন আবিষ্কার করলাম একটা বড়, কুৎসিত নোংরা সত্য আমার কাছ থেকে গোপন করা হচ্ছে।সেইকুৎসিত সত্যনিয়ে ক্লেয়ার বলেন, ‘আমি হয়তো এই বৈষম্যের ব্যাপারে চুপ করে থাকতে পারতাম, যেমনটা অনেকেই চুপ করে থাকে। কিন্তু পরে ভাবলাম, যদি আমি চুপ থাকি, তাহলে এটা নিজের সঙ্গে অন্যায় করা হবে, নারী শিল্পীদের সঙ্গে অন্যায় করা হবে।

 গত মার্চ থেকে ক্লেয়ার ফয় তাঁর সঙ্গে দ্য ক্রাউনের সেটে ঘটে যাওয়া বৈষম্য নিয়ে কথা বলতে শুরু করেন। তখন ছোট পর্দার অস্কারখ্যাত এমি পুরস্কারজয়ী এই অভিনেত্রী বলেন, তাঁর সহশিল্পী ম্যাট স্মিথ ক্লেয়ারের চেয়ে দ্বিগুণ পারিশ্রমিক পান, যেখানে দুজনের চরিত্রের ব্যাপ্তি গুরুত্ব প্রায় সমান। এরপর এই সিরিজের প্রযোজনা প্রতিষ্ঠান ক্লেয়ারের সঙ্গে বিষয়টির সমঝোতা করতে এই অভিনেত্রীকে আরও লাখ ৭৫ হাজার ডলার পারিশ্রমিক দেন। উল্লেখ্য, ‘দ্য ক্রাউনসিরিজে ক্লেয়ার ফয় অভিনয় করেছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের চরিত্রে।