আন্তর্জাতিক ক্রিকেটে থেকে অবসরের ঘোষণা ব্রাভোর

আন্তর্জাতিক ক্রিকেটে থেকে অবসরের ঘোষণা ব্রাভোর

ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। জাতীয় দলে না খেললেও বিশ্বের বিভিন্ন প্রান্তে হওয়া ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট খেলা চালিয়ে যাবেন তিনি।

তাঁর মধ্যে ভীষণ সম্ভাবনা দেখতে পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ডোয়াইন ব্রাভো সেই প্রতিশ্রুতির দাবি ভালোই মিটিয়েছেন। কিন্তু ৩৫ বছর বয়সে ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে নিজের ক্যারিয়ারের শেষ দেখতে পেলেন এ অলরাউন্ডার।

৩৫ বছর বয়সী ব্রাভো জাতীয় দলে খেলা শুরু করেন ২০০৪ সালে। এর মধ্যে ৪০টি টেস্ট, ১৬৪টি ওয়ানডে ও ৬৬ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে। এখন অবসরের ঘোষণা দিলেও ২০১৬ সালের সেপ্টেম্বরে পাকিস্তানের বিপক্ষে খেলা টি-টোয়েন্টি ম্যাচের পর আর ওয়েস্ট ইন্ডিজের হয়ে মাঠে নামেননি।

 এক বিবৃতিতে ব্রাভো বলেছেন, আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে আজ আমি অবসরের ঘোষণা দিচ্ছি। ১৪ বছর আগে ওয়েস্ট ইন্ডিজ দলে অভিষেকের স্মৃতি আমার সবসময় মনে থাকবে। ২০০৪ সালের জুলাইতে লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে অভিষেকের আগে মাঠে প্রবেশের স্মৃতি এখনও আমার মনে আছে।

 ব্রাভো টেস্ট ক্রিকেট ছেড়ে দিয়েছেন ২০১০ সালে। এরপর থেকে একজন টি-টোয়েন্টি বিশেষজ্ঞ হিসেবে আবির্ভূত হন তিনি। বিশ্বের বিভিন্ন অঞ্চলে নিজের অভিজ্ঞতার স্বাক্ষর রেখেছেন তিনি। ২০১৪ সালে ভারতের বিপক্ষে ধর্মশালায় সবশেষ ওয়ানডে ম্যাচ খেলেন তিনি।

 টেস্টে ব্রাভো তিনটি সেঞ্চুরিসহ ২২০০ রান করেছে। যার গড় ৩১.৪২। একই সঙ্গে উইকেটও নিয়েছেন ৮৬টি, যার গড় ৩৯.৮৩। ওয়ানডেতে তার রান ৯৬৮, যার গড় ২৫.৩৬ এবং স্ট্রাইক রেট ৮২.৩০। তাছাড়া ওয়ানডেতে উইকেট নিয়েছেন ১৯৯টি যার গড় ২৯.৫১। আর টি-টোয়েন্টিতে করেছেন ১১৪২ রান, যার গড় ২৪.২৯। উইকেট নিয়েছেন ৫২টি, যেখানে গড় ২৮.২৬।