ভারত পার্থে যে ভুলটা করেছে

ভারত পার্থে যে ভুলটা করেছে

পার্থের পিচ গতির পিচ। আর ফাস্ট বোলাররা  সব সময়ই গতির ঝড় তোলেন ফাস্ট  বোলাররা।এখানে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টের আগেও এ নিয়ে কথা হয়েছে। এমনও বলা হয়েছে, এবার পার্থের উইকেট নাকি ইতিহাসের সেরা বাউন্সি উইকেট। সাবেক অধিনায়ক রিকি পন্টিংও এমন কিছুরই ইঙ্গিত দিয়েছিলেন। নানা কথায় বিভ্রান্ত হয়েই কিনা ভারত পার্থ টেস্টে চার পেসার নিয়ে খেলতে নামল। কিন্তু মাঠ নেমে দেখা গেল পুরো উল্টো চিত্র। অস্ট্রেলীয় অফ স্পিনার নাথান লায়ন উল্টো বাজিমাত করলেন ৮ উইকেট নিয়ে। অস্ট্রেলিয়ার দারুণ জয়ে তিনিই মুখ্য ভূমিকায়। ম্যান অব দ্য ম্যাচও হয়েছেন। তিনি যেন ভারতীয় টিম ম্যানেজমেন্টকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন, চার পেসার নিয়ে খেলতে নামাটা কত বড় ভুল ছিল।

ম্যাচ শেষে অধিনায়ক কোহলি সেটা স্বীকারও করেছেন,‘আমরা যখন পিচটা দেখলাম, আমাদের মনে হয়েছিল চারজন পেসারই যথেষ্ট টেস্টটা জেতার জন্য। রবীন্দ্র জাদেজাকে নেওয়ার কথা আমাদের মাথাতেই আসেনি। কিন্তু ওদিকে নাথান লায়ন অনেক ভালো বল করেছে। স্পিন দিয়ে যে এই পিচে জেতা যাবে সেটা আমরা ভেবেই দেখিনি।’ম্যাচ হারলেও দলের পারফরম্যান্স কোহলির দৃষ্টিতে অখুশি হওয়ার মতো কিছু নয়, ‘আমার পেসাররা যেভাবে দ্বিতীয় ইনিংসে নিয়ন্ত্রিতভাবে বল করে গেছে আর চাপ সৃষ্টি করে গেছে, তাঁর জন্য আমি অনেক গর্বিত।’

ভারতকে এই টেস্টে ১৪৬ রানে হারিয়ে দুর্দান্তভাবে ফিরে এসেছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ২৮৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৪০ রানেই গুটিয়ে গেছে ভারত। দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিয়ে পেসার মিচেল স্টার্ক, প্যাট কামিন্স বা জস হ্যাজলউড নন, ম্যাচসেরা হয়েছেন স্পিনার নাথান লায়ন। আর ওদিকে এ টেস্টে চার পেসার নিয়ে খেলতে নামা ভারতের স্পিন ভরসা ছিলেন অনভিজ্ঞ অলরাউন্ডার হনুমা বিহারি।

২৬ ডিসেম্বর ‘বক্সিং ডে’তে মেলবোর্নে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। সে টেস্টে ভারতের লাইনআপটা কিন্তু থাকবে আগ্রহের কেন্দ্রেই।