করোনাভাইরাস প্রভাব ফেলছে না শিশুদের ওপর!

করোনাভাইরাস প্রভাব ফেলছে না শিশুদের ওপর!

চীনজুড়ে ছড়িয়ে পড়েছে মারাত্মক করোনাভাইরাস। তবে শিশুদের আক্রান্ত হওয়ার খবর এখন পর্যন্ত তেমনটা মেলেনি।  যদিও এই ভাইরাসে আক্রান্ত হয়ে কয়েকশ' মানুষ মারা গেছে

বিষয়টি অবিশ্বাস হলেও সত্যি যে, করোনাভাইরাস শিশুদের ওপর খুব একটা প্রভাব ফেলছে না। এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার জানিয়েছে, ২২ শে জানুয়ারির আগে চীনে করোনাভাইরাসে ৩৫,০০০ জন সংক্রমিত হয়েছে। কিন্তু এদের মধ্যে ১৫ বছরের কম বয়সী কোনও শিশুর আক্রান্ত হওয়ার খবর মিলেনি। এরপরে (২২ শে জানুয়ারির পর) শিশুদের ওই ভাইরাসে আক্রান্ত হওয়ার কিছু ঘটনা ঘটেছে। চীনে মূলত দু'জন নবজাতকের শরীরে এই ভাইরাস সনাক্ত হয়েছে।

তবে, প্রাপ্তবয়স্কদের প্রতিদিন সংক্রামিত হওয়ার সংখ্যা বিবেচনায় শিশুদের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার সংখ্যাটি অবিশ্বাস্যভাবে কম রয়েছে।এ বিষয়ে ইয়েল স্কুল অফ মেডিসিন-এর সংক্রামক রোগ বিষয়ের সহযোগী অধ্যাপক রিচার্ড মার্টিনেলো বলেন, আমরা আমাদের পর্যবেক্ষণে যা দেখেছি তা হলো-এটি মূলত প্রাপ্তবয়স্কদের ওপর প্রভাব ফেলছে। কী কারণে এটা ঘটছে তা আমাদের কাছে অস্পষ্ট।

তবে মার্টিনেলো সতর্ক করেন যে, এই তথ্যই সবকিছু স্পষ্ট করে না। কারণ মারাত্মক ভাইরাসটিতে আক্রান্তদের খবর প্রাপ্তবয়স্কদের জন্য নির্ধারিত হাসপাতালগুলি থেকে পাওয়া যাচ্ছে যেখানে খুব কমই বাচ্চাদের চিকিত্সা করা হয়।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ অধ্যাপক অ্যারন মিলস্টন বলেন, অধিকাংশ ডায়াগনোসিসে (রোগ নির্ণয়) শিশুদের দেহে ভাইরাসের সন্ধান মিলেনি।তিনি বলেন, এটা সৌভাগ্যের বিষয় শিশুরা সংক্রমিত হলে তা করোনাভাইরাসের প্রাদূর্ভাবকে আরো বাড়িয়ে তুলতো।