জর্ডানে: করোনা প্রতিরোধে ম্যালেরিয়ার ওষুধ দেওয়ার নির্দেশ

জর্ডানে: করোনা  প্রতিরোধে ম্যালেরিয়ার ওষুধ দেওয়ার নির্দেশ

বিশ্বের করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৩ হাজারেরও বেশি। আক্রান্ত লক্ষাধিক মানুষ। এমন পরিস্থিতিতে সারা বিশ্বের মানুষকে গ্রাস করেছে আতঙ্ক। বাড়ির বাইরে বের হচ্ছেন না কেউই। বন্ধ হচ্ছে সমস্ত কিছুই। খোলা একমাত্র হাসপাতাল। ডাক্তার-স্বাস্থ্যকর্মীরা প্রতি মুহূর্তে লড়াই চালিয়ে যাচ্ছেন।

মানুষকে বাঁচানোর লড়াই চালাচ্ছেন তারা। অন্যদিকে সবার আড়ালে থেকে একদল মানুষ দিনরাত খেটে করোনা ভাইরাসের প্রতিষোধক তৈরির কাজ করে যাচ্ছেন। যদিও এখনো পর্যন্ত করোনার কোনো প্রতিষোধক বের করা সম্ভব হয়নি। সেখানে দাঁড়িয়ে করোনা ভাইরাসের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ দেওয়ার অনুমতি দিল জর্ডান।

করোনাভাইরাসের চিকিৎসায় অ্যান্টিভাইরালের পাশাপাশি, ম্যালেরিয়ার ওষুধ 'হাইড্রোক্সি-ক্লোরোকুইন' ব্যবহারের অনুমতি দিয়েছেন জর্ডান প্রশাসন। কেবলমাত্র গুরুতর অসুস্থ রোগীদের ক্ষেত্রে এই নির্দেশ দিয়েছে সে দেশের খাদ্য এবং ওষুধ প্রশাসন।

দেশটির প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশে রোগীর সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন গবেষণার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে সাধারণ ক্রেতারা যেন ওষুধটি মজুদ করতে না পারে, সেজন্য ফার্মাসিতে ওষুধটি বিক্রিও নিষিদ্ধ করা হয়েছে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এরই মধ্যে জর্ডনে জারি রয়েছে কারফিউ। বন্ধ রয়েছে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সমস্ত স্থল এবং নৌ যোগাযোগ। রোগের চিকিৎসায় অ্যান্টিবায়োটিকের সঙ্গে 'হাইড্রোক্সি-ক্লোরোকুইন' ব্যবহার উপকারী বলে সম্প্রতি এক গবেষণায় দাবি করে ফ্রান্স। শনিবার মার্কিন খাদ্য ওষুধ প্রশাসনকে ক্লিনিক্যাল ট্রায়ালের নির্দেশ দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ।এ নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিতর্কেও জড়ায়।