সালমান শাহ চলে যাওয়ার আজ দুই যুগ

সালমান শাহ চলে যাওয়ার আজ দুই যুগ

১৯৯৬ সালের আজকের দিনে ( সেপ্টেম্বর) চিত্রনায়ক সালমান শাহ সবাইকে কাঁদিয়ে চলে যান না ফেয়ার দেশেস্বপ্নের নায়কনেই ২৪ বছর। বাংলা ছবির ক্ষণজন্মা এক নায়ক অভিনয় জগতে এসে পেয়েছেন খ্যাতি, সুনাম আর কোটি ভক্তের হৃদয় যা বাংলা সিনেমায় আজও ইতিহাস নিজের অভিনয় দক্ষতা, পোশাকে নতুনত্ব আর আধুনিকতার ছোঁয়ায় হয়েছেন স্বপ্নের নায়ক

 

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জে জন্ম নেন সালমান শাহ। পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন হলেও সিনেমার পর্দায় তিনি ছিলেন শুধুই সালমান শাহ। পিতা কমর উদ্দিন চৌধুরী মাতা নীলা চৌধুরীর বড় ছেলে শাহরিয়ার চৌধুরী ইমন সালমান শাহ হয়েছিলেন ১৯৯৩ সালেকেয়ামত থেকে কেয়ামতসিনেমায় অভিনয় করতে গিয়ে।

 

সিনেমার নায়ক হওয়ার আগে সালমান শাহর ক্যারিয়ার শুরু হয়েছিল টেলিভিশন নাটক দিয়ে। ১৯৮৫ সালে বিটিভিরআকাশ ছোঁয়ানাটকের মাধ্যমে অভিনয়ে যাত্রা শুরু করেন এই তুমুল জনপ্রিয় নায়ক। এরপর অভিনয় করেছেনদেয়াল (১৯৮৫), সব পাখি ঘরে ফেরে (১৯৮৫), সৈকতে সারস (১৯৮৮), নয়ন (১৯৯৫) এবং সবশেষ স্বপ্নের পৃথিবী (১৯৯৬) নাটকে।

 

কেয়ামত থেকে কেয়ামতসিনেমায় অভিনয়ের পর আর পেছনে তাকাতে হয়নি সালমান শাহকে। চার বছরের ক্যারিয়ারে মাত্র ২৭ সিনেমায় অভিনয় করে পেয়েছেন আকাশসমান জনপ্রিয়তা। এক শাবনূরের সঙ্গেই জুটি বেঁধে কাজ করেছেন ১৪টি সিনেমায়। উপহার দিয়ে গেছেন বাংলা সিনেমার এক সোনালি অধ্যায়।

 

তবে সালমান শাহর ওপর ভর করে যখন ঢাকাই চলচ্চিত্র সফলতার মুখ দেখছিল, ঠিক সে সময় ১৯৯৬ সালের সেপ্টেম্বর (শুক্রবার) সকালে রহস্যজনক এক কারণে জীবন-সংসারের ইতি টানেন সালমান শাহ। রাজধানী ঢাকার ইস্কাটনে নিজ বাসভবনে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তাঁর লাশ পাওয়া যায়। ময়নাতদন্ত প্রতিবেদনে আত্মহত্যা বলা হলেও তাঁর মৃত্যু নিয়ে এখনো রহস্য কাটেনি ভক্তমনে।