খেলোয়াড় প্রোফাইলঃ লিওনেল মেসি

খেলোয়াড় প্রোফাইলঃ লিওনেল মেসি

লিওনেল মেসি (জন্মঃ ২৪ শে জুন, ১৯৮৭। সান্টা ফে, রোসারিও, আর্জেন্টিনা।) আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের একজন খেলোয়াড়।  বর্তমানে তিনি স্পেনের ফুটবল ক্লাব বার্সেলোনায় খেলছেন। তাকে বর্তমান প্রজন্মের অন্যতম সেরা ও প্রতিভাবান খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়।

তার খেলার ধরণ ও সক্ষমতার কারণে প্রায়ই তাকে আরেক আর্জেন্টাইন গ্রেট ফুটবলার ডিয়েগো ম্যারাডোনার সাথে তুলনা করা হয় এবং ম্যারাডোনা নিজেই মেসিকে তার উত্তরসূরি হিসেবে ঘোষণা করেছেন।

লিওনেল মেসি অতি অল্প বয়সেই তার ক্যারিয়ার শুরু করেন এবং বার্সেলোনা ফুটবল ক্লাব দ্রুতই তার সম্ভাবনা বুঝতে পারে। তিনি ২০০০ সালে রোসারিওর ক্লাব “নিউওয়েলস ওল্ড বয়েস” ছেড়ে তার পরিবার-সহ ইউরোপে পাড়ি জমান, যার কারণ ছিল বার্সেলোনা তার বেড়ে ওঠার জন্য যে হরমোন স্বল্পতা আছে তার চিকিৎসার প্রস্তাব দিয়েছিল।

২০০৪-০৫ মৌসুমে খেলতে নেমে তিনি লা লীগার ইতিহাসে কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে কোন ম্যাচে খেলা ও গোল করার রেকর্ড স্থাপন করেন। তার অভিষেকের বছরেই বার্সেলোনা স্মরণীয়  সাফল্য অর্জন করে – লিগ এবং ২০০৬ সালের চ্যাম্পিয়নস লীগ জয়ের গৌরবজন ডাবল অর্জন করে।

তার সাফল্যের সূচনাকারী মৌসুম ছিল ২০০৬–০৭ মৌসুমে, যখন তিনি বার্সেলোনার প্রথম একাদশে দলের নিয়মিত সদস্যে পরিণত হন, এল ক্ল্যাসিকোতে হ্যাট্রিক করেন এবং ২৬টি ম্যাচে ১৪টি গোল করেন। মেসি ২০০৫ সালে অনুষ্ঠিত ফিফা যুব বিশ্বকাপে ছয়টি গোল করেন, যার মধ্যে দুইটি ছিলো ফাইনালে।

এর কিছুদিন পরেই আর্জেন্টিনা জাতীয় দলে সুযোগ পান। ২০০৬ সালের বিশ্বকাপে কনিষ্ঠতম আর্জেন্টাইন হিসেবে বিশ্বকাপ খেলেন। ২০০৭ সালে কোপা আমেরিকায় দলকে রানার্স আপ করতে সহযোগিতা করেন। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে দলকে স্বর্নপদক এনে দেন।

জাতীয় দলের চাইতে ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে মেসি দুর্দান্ত খেলে যাচ্ছেন। বার্সার হয়ে মেসির সবচাইতে ভালো বছর কেটেছে ২০১১ সাল। ২০১১ সাল জুড়ে মেসি বার্সেলোনার হয়ে ৫৯ টি গোল করেন এবং ৩৫ টি গোলে সহযোগিতা করেন। বার্সেলোনাকে এনে দেন ৫টি শিরোপা জয়ের উল্লাস। দলকে এমন সাফল্য এনে দেওয়া মেসি নিজেও বঞ্চিত হননি। টানা তৃতীয়বারের মতো জিতে নিয়েছেন ফিফা ব্যালন ডি’অর এর শিরোপা। ২০১১ সালের বিখ্যাত টাইম ম্যাগাজিন ৩২ জনকে “পার্সন অব দ্যা ইয়ার” হিসেবে নির্বাচিত করে। এ তালিকায় স্থান করে নিয়েছেন মেসি।