সাড়ে চার বছরে সর্বাধিক তুষারপাত লন্ডনে

সাড়ে চার বছরে সর্বাধিক তুষারপাত লন্ডনে

কলকাতা লন্ডন হবে কি না সে তো সময়ই বলবে, কিন্তু সপ্তাহান্তের আবহাওয়ার দিক থেকে অদ্ভুত মিল পাওয়া গেল ব্রিটিশদের প্রথম এবং এক সময়ের দ্বিতীয় রাজধানীর মধ্যে। এক দিকে যখন বৃষ্টিতে ভিজছে কলকাতা, ঠিক তখনই তুষারপাতে সাদা হয়ে গেল লন্ডনের রাস্তাঘাট।গতকাল সারাদিনই তুষারপাত হয়েছে লন্ডনে। শুধু লন্ডনই নয়, তুষারপাত হয়েছে গোটা ব্রিটেন জুড়ে। শহরে তুষারপাতের পরিমাণ ছিল 3 সেন্টিমিটার। শহর থেকে কিছুটা দূরে উইকম্বে তুষারপাতের পরিমাণ ছিল 17 সেন্টিমিটার। দেশের কিছু অংশে সর্বোচ্চ 32 সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হয়েছে।

লন্ডনে তুষারপাত হওয়া খুব একটা অস্বাভাবিক ঘটনা যেমন নয়, তেমনই সচরাচর ঘটেও না। তাই মাত্র 3 সেমি তুষারপাতের পরেই আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, গত সাড়ে চার বছরে সর্বাধিক তুষারপাত হল লন্ডনে।রবিবার ঘুম থেকে উঠেই এই রকম তুষারপাত দেখে সোশ্যাল মিডিয়া ভরিয়ে দেন লন্ডনের বাসিন্দারা। সবারই একটাই কথা, অনেক দিন পর এই রকম বরফ দেখা গেল। শহরের পরিবহন পরিষেবাতেও প্রভাব ফেলে এই তুষারপাত। ট্রেন এবং টিউব ব্যবস্থা ভেঙে পড়ে। অনেক বিমানও বাতিল করতে হয়। তবুও রবিবার দিনটা চেটেপুটে উপভোগ করেছেন লন্ডনবাসী।

শুধু লন্ডনই নয়, প্রবল তুষারপাতের জন্য সড়ক পরিষেবাও ব্যহত হয়। তবে আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে আপাতত আর তুষারপাতের সম্ভাবনা নেই লন্ডনে। এর পরে কয়েক দিন শুধু বৃষ্টিই হবে শহরে। 2013-এর মার্চে এইরকম তুষারপাত হয়েছিল বলে জানানো হয় আবহাওয়া দফতরের তরফ থেকে।