'আনুশকা-কোহলি'র বিয়ে অবৈধ; কারণ জেনে নিন

'আনুশকা-কোহলি'র বিয়ে অবৈধ; কারণ জেনে নিন

দীর্ঘ চার বছর প্রেমের পর সুদূর ইতালিতে বিয়ের পিঁড়িতে বসেছিলেন এই তারকা জুটি। কিন্তু সেই বিয়ে নাকি বৈধ নয়। ভারতের ক্রিকেট তারকা বিরাট কোহলি ও বলিউড অভিনেত্রী আনুষ্কা শর্মার বিয়ের বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে। গত বছরের ডিসেম্বরে ইতালির তাসকানিতে তাদের বিয়ে নিয়ে বিভিন্ন সময়ে নানা মুখরোচক সংবাদ প্রকাশিত হচ্ছে। কিন্তু এবার ভারতীয় আইন অনুযায়ী বিয়ের তথ্য আবেদন করার পর বহুল আলোচিত এ জুটির বিয়ের বৈধতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। নিয়ম অনুযায়ী আনুশকাকে স্ত্রী ভাবতে চাইলে আবারও বিয়ে করতে হবে বিরাটকে!

ভারতীয় গণমাধ্যমগুলো এমন কথাই বলছে। বহুল চর্চিত এই বিয়ে হঠাৎ করেই প্রশ্নের মুখে পড়েছে। সূত্রের খবর, বিরাট-আনুশকার বিয়ের রেজিস্ট্রেশন বৈধভাবে হয়নি। ভারতের পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের আইনজীবী হেমন্ত কুমার বিদেশ মন্ত্রালয়কে আরটিআই (রাইট টু ইনফরমেশন) করেছিলেন। রোমের ভারতীয় দূতাবাস তার জবাব দিয়েছে ৪ জানুয়ারি। আর এই জবাবেই সামনে এসেছে বিরাট ও আনুশকা তাদের বিয়ের ব্যাপারে কোনো তথ্যই বিয়ের আগে ভারতীয় দূতাবাসের ম্যারেজ অফিসারকে দেননি। আর সেখানেই বেঁধেছে বিপত্তি।

হেমন্ত কুমারের বক্তব্য অনুযায়ী, কোনো ভারতীয় ব্যক্তি যদি অন্য কোনো দেশে গিয়ে বিয়ে করেন, তাহলে তাকে ভারতে প্রচলিত বিদেশি বিয়ের নিয়ম ১৯৬৯ মতে রেজিস্ট্রেশন করতে হবে। বিরুশকা জুটি সেই নিয়মের ধার ধারেননি।

তাই দেশের যে রাজ্যে বিরাট-আনুশকা থাকবেন, সেই রাজ্যের নিয়মানুযায়ী এখন তাদের দ্বিতীয়বার বিয়ে করতে হবে। এমনটাই নির্দেশ দিয়েছেন আইনজীবী হেমন্ত কুমার।