কেন বরফজমা পানিতে খালি গায়ে পুতিন

কেন বরফজমা পানিতে খালি গায়ে পুতিন

মিডিয়ায় মাইনাস ৬২ ডিগ্রি তাপমাত্রায় চোখের পাপড়িতে বরফ জমে যাওয়ার ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে। সেই মুহূর্তে পুতিনের এমন কাণ্ডে অনেকে অবাকই হয়েছেন। 

বিশ্ব রাজনীতির এক অপ্রতিরোধ্য খেলোয়াড় বলা হয় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। তবে রাজনীতির বাইরে ব্যক্তিগত জীবনে বেশ অ্যাডভেঞ্চার প্রিয় পুতিন। সম্প্রতি তাকে দেখা গেছে লেকের বরফ শীতল পানিতে খালি গায়ে ডুব দিতে। গোটা রাশিয়া যখন সাইবেরীয় বরফ ঠাণ্ডায় আক্রান্ত ঠিক তখনই খালি গায়ে লেকের পানিতে দাপিয়ে বেড়ালেন পুতিন।

জানা গেছে, খ্রিস্টান ধর্মাবলম্বীদের উৎসব এপিফ্যানি উদযাপন উপলক্ষে পুতিন উত্তর-পশ্চিম রাশিয়ায় অবস্থিত লেক সেলিজার শীতল পানিতে ডুব দেন।

পুতিনের এ স্নান ও এপিফ্যানির অন্য আনুষ্ঠানিকতা পালনের চিত্র সম্প্রচার করে রাশিয়ার একটি টেলিভিশন।

পুতিনের একজন মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, প্রেসিডেন্ট পুতিন এপিফ্যানি উৎসব উদযাপনে প্রতিবছরই বরফ শীতল পানিতে ডুব দেন। তবে শুক্রবার তিনি প্রথমবারের মতো জনসমক্ষে এ আনুষ্ঠানিকতা পালন করলেন। 

জমে বরফ হয়ে থাকা লেকের মধ্যে গর্ত করে কৃত্রিম জলাশয় তৈরি করে রেখেছে কর্তৃপক্ষ। আর প্রেসিডেন্ট পুতিন ওই জলাশয়ের শীতল পানিতে খালি গায়ে ডুব দিচ্ছেন। এপিফ্যানি দিবস উপলক্ষে অন্য আনুষ্ঠানিকতা পালন করতেও দেখা যায় তাকে।