মুখোমুখি: নাজমুন মুনিরা ন্যান্সি

মুখোমুখি: নাজমুন মুনিরা ন্যান্সি

ক্যারিয়ারের শুরু থেকেই ধারাবাহিকভাবে শ্রোতাপ্রিয় গান উপহার দিয়ে আসছেন জনপ্রিয় কন্ঠশিল্পী ন্যান্সি। বিশেষ করে চলচ্চিত্রের গানে তিনি বরাবরই সফল। রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, সামিনা চৌধুরী, কঁনকচাঁপা পরবর্তী প্রজন্মের মধ্যে প্লেব্যাকে শক্ত একটি অবস্থান তৈরি করেছেন এ শিল্পী। বর্তমানে স্টেজ, অ্যালবাম ও প্লেব্যাক এই প্রতিটি ক্ষেত্রেই চলছে তার সমান ব্যস্ততা। এসব নিয়ে তিনি কথা বলেছেন ‘ইন্টারভিউ’ বিভাগে।

কেমন আছেন ?

ভালো আছি। পরিবার ও গান নিয়েই সময় কাটছে আমার। যেহুতু শীত মৌসুম চলে আসছে তাই সামনে স্টেজ ব্যস্ততা বাড়ছে। রোযার ঈদের পর নিরাপত্তাজনিত কারণে অনেক শো বাতিল হয়েছে। এখন সেই অবস্থা খুব ধীর গতিতে কাটছে। শীত মৌসুমে আগের মতো করেই স্টেজে রমরমা অবস্থাটা ফিরে আসবে সেই প্রত্যাশাই করি।

এ বছর যে গানগুলো করলেন তার সাড়া কেমন মিলেছে?

পহেলা বৈশাখে সাউন্ডটেকের ব্যানারে প্রকাশ পেয়েছে আমার চতুর্থ একক অ্যালবাম ‘ভালোবাসি বলেই’। আহমেদ রিজভীর কথায় এ অ্যালবামের গানগুলো শ্রোতারা পছন্দ করেছেন। বিশেষ করে ‘বৃষ্টিবিহীন’ গানটির সাড়া বেশি ছিলো। ক্লাসিক্যাল এ গানটির সুর ও সংগীত করেছেন শফিক তুহিন। আর কোরবানির ঈদে কয়েকটি অ্যালবাম করেছি। এর মধ্যে ‘ন্যান্সি উইথ স্টার’ নামে একটি দ্বৈত অ্যালবামও প্রকাশ হয়েছে। এখানে আমার সঙ্গে গান গেয়েছেন কুমার বিশ্বজিত, বাপ্পা মজুমদার, মিনার ও ইমরান। গানগুলোর সুর ও সংগীত করেছে ইমরান। ছয়টি গান নিয়ে সাজানো এ অ্যালবামের গানগুলোর সাড়াও ভালো। দূর্গা পূজায় প্রকাশ পাওয়া আমার গান ‘পূজো এলো’ পছন্দ করেছেন সবাই। এটি ভিন্ন ধরনের উদ্যেগ ছিলো। সব মিলিয়ে এ বছর অনেক ধরনের গান প্রকাশ হয়েছে আমার। সিনিয়র ও তরুণদের সঙ্গে গান করেছি। সব মিলিয়ে যে সাড়া পেয়েছি তার জন্য শ্রোতাদের প্রতি কৃতজ্ঞতা।

বর্তমান ব্যস্ততা কি নিয়ে?

চলচ্চিত্র ও অ্যালবামের গান নিয়মিত করছি। স্টেজ শো চলছে। সম্প্রতি ‘সবার উর্দ্ধে দেশ’ শিরোনামের একটি দেশের গান করলাম। এটি বিনা সম্মানিতে গেয়েছি। দেশের প্রতি দ্বায়বদ্ধতা থেকেই গানটি করা। ১৬ই ডিসেম্বরে গানটি প্রকাশের ইচ্ছে রয়েছে।

অডিও ইন্ডাস্ট্রির অবস্থা এখন কেমন মনে হচ্ছে?

ব্যবসা হচ্ছে বলেই কোম্পানি বিনিয়োগ করছে। কারণ কেউতো জেনে শুনে লোকসান করবে না। সেদিক থেকে অডিও ইন্ডাস্ট্রির অবস্থা এখন ভালো। চলতি বছর অনেক গান প্রকাশ হয়েছে, যেটা গত কয়েক বছরে হয়নি। অনেক কোম্পনি নতুন করে বিনিয়োগে এসেছে। কিছু কিছু গান কেবল ইউটিউবেও প্রকাশ হয়েছে। সব মিলিয়ে এ বছরটায় ডিজিটাল পদ্ধতিতে গান প্রকাশে পুরোপুরি অভ্যস্ত হয়েছি আমরা। এটা ইতিবাচক দিক। কারণ সময়ের সঙ্গে তাল মিলিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। তবে একটি কথা আমি সব সময় বলি। সেটা হলো প্রত্যেক শিল্পীর নিজস্ব পছন্দ ও রুচি রয়েছে। শিল্পীদের স্বাধীনভাবে কাজ করার অবস্থা তৈরি করতে হবে।

বর্তমান সময়ের শিল্পীদের কেমন মনে হচ্ছে?

আমার পরে যারা এসেছে তারা অনেক ভালো করছে। সুন্দর সুন্দর কন্ঠ রয়েছে আমাদের দেশে। বিশেষ করে গানের পাশাপাশি সংগীতায়োজনের ক্ষেত্রেও তরুণরা ভালো করছে। খারাপ কাজ যে হচ্ছে না তা বলবো না, তবে ভালো কাজই বেশি হচ্ছে। আর ভালো কাজগুলোই কেবল শ্রোতারা গ্রহণ করছেন। সংসার কেমন চলছে?

ভালো চলছে। স্বামী জায়েদ সব সময় আমার খেয়াল রাখেন। তার সহযোগীতা অনেক পাই। আর আমার মেয়ে রোদেলা ও নায়লাকে নিয়েই আমার সময় কেটে যায়। ওরা পাশে থাকলে মনে হয় জীবন অনেক সুন্দর।