এটি বিশ্বের সবচেয়ে ছোট মোবাইল ফোন

এটি বিশ্বের সবচেয়ে ছোট মোবাইল ফোন

স্মার্টফোনের জনপ্রিয়তার যুগে যখন বিভিন্ন মোবাইল ফোন ব্র্যান্ড ৫ ইঞ্চি কিংবা ৬ ইঞ্চি ডিসপ্লের ফোন বাজারে আনছে, তখন মাত্র ০.৪৯ ইঞ্চি ডিসপ্লের একটি ফোন তৈরি করার কথা জানিয়েছে জ্যানকো নামের একটি মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান। জ্যানকোর দাবি, এটিই হবে বিশ্বের সবচেয়ে ছোট মোবাইল ফোন।

টাইনি টি১ মডেলের ফোনটির দৈর্ঘ্য মাত্র ১.৮৪ ইঞ্চি, প্রস্থে ০.৮৩ ইঞ্চি। বুঝতেই পারছেন কেনো একে বলা হচ্ছে সবচেয়ে ছোট মোবাইল ফোন। ফোনটির ওজন মাত্র ১৩ গ্রাম।

জ্যানকোর এই ক্ষুদ্রাকৃতির ফোন শুধু টু’জি নেটওয়ার্কেই চলবে। এতে থাকবে ২০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। একবার চার্জ দিলে যা চলবে টানা তিনদিন এবং কথা বলা যাবে তিন ঘণ্টা পর্যন্ত।

ফোনটিতে থাকবে একটি কীবোর্ড। একেবারেই ছোট হওয়ায় শুধু একটি ন্যানো সিমকার্ড ব্যবহার করা যাবে এই ফোনে। থাকবে ব্লুটুথ ও মাইক্রো ইউএসবি পোর্টও।

ফোনটি তৈরির জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করতে ক্রাউডসোর্স ফান্ডরেইজিং প্ল্যাটফর্ম কিকস্টার্টারে একটি ক্যাম্পেইন চালু করেছে জ্যানকো। ২৫ হাজার পাউন্ড সংগ্রহের লক্ষ্য থাকলেও এরই মধ্যে জমা হয়েছে ২৬ হাজার পাউন্ডেরও বেশি। এর মাধ্যমে পাঁচ শতাধিক মানুষ ফোনটি কেনার জন্য তাদের আগ্রহ ব্যক্ত করেছেন।

কিকস্টার্টার থেকে সর্বোচ্চ ৩৯ পাউন্ড দিয়ে ফোনটির জন্য বুকিং দেওয়া যাবে। একটির অধিক কেনার ক্ষেত্রে দাম পড়বে আরও কম।

যারা এখানে আগে থেকেই বুকিং দেবেন, তাদের হাতে আগামী বছরের মে মাস থেকে ফোনটি পৌঁছে দিতে শুরু করবে জ্যানকো। তবে বাণিজ্যিকভাবে এটি বাজারে আনা হবে কিনা, সে ব্যাপারে এখনও কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।