দুনিয়া কাপাতে আসছে নকিয়া ৮, যা থাকছে নকিয়া ৮ স্মার্টফোনে

দুনিয়া কাপাতে আসছে নকিয়া ৮, যা থাকছে নকিয়া ৮ স্মার্টফোনে

নকিয়া ৮ স্মার্টফোনে – অবশেষে বহু প্রতীক্ষিত নকিয়া ৮ এর চেহারা দেখাল ফিনিশ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। নকিয়ার আগের ফোনগুলো ক্রেতাদের ঠিক মন মত না হলেও এবার চমক দেখাবে এমনটাই আশা করছেন বিশ্বের প্রযুক্তি বিশেষজ্ঞরা।

আগামী মাসে অ্যাপল তাদের নতুন ফোন আইফোন ৮, স্যামসাং এর গ্যালাক্সি নোট ৮ এবং নকিয়া তাদের নতুন ফোন বাজারে ছাড়বে। সব মিলিয়ে আগামী মাসে প্রযুক্তির দুনিয়ায় ঝড় বইবে বলেই বিশ্বাস বিশেষজ্ঞদের। নকিয়া ৮ এর দাম ধরা হয়েছে ৫০০ ইউরো। অন্য দুটো ফোনের তুলনায় বেশ কম দামের হবে।

নকিয়া ৮ ক্রেতাদের উচ্চমানের অডিও-ভিডিও এর চাহিদা মেটাবে। ৫.৩ ইঞ্চির ডিসপ্লের অ্যান্ড্রয়েড স্মার্টফোনটিতে রয়েছে ৪ জিবি র‌্যাম। ৬৪ জিবি ইন্টারন্যাল স্টোরেজ যা চাইলে ২৫৬ জিবি পর্যন্ত বাড়িয়ে নেয়া সম্ভব।

ডুয়াল সিমের এই স্মার্টফোনে রয়েছে ৩০৯০ এমএএইচ ব্যাটারী।

এতে থাকছে ডুয়াল-সাইট ভিডিও ফিচার। সোশাল মিডিয়ায় লাইভ স্ট্রিমিং হবে আরো উন্নতমানের। সামনের ও পেছনের ক্যামেরায় স্প্লিট স্ক্রিনে এ কাজটি করা যাবে। ক্যামেরা গুলোর জন্য বিখ্যাত কার্ল জিস থাকছে আগের মতোই।

এটাই এইচএমডি’র সবচেয়ে হাই-এন্ড ফোন হতে চলেছে। সারাউন্ড সাউন্ড অডিও প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এতে। এটা নকিয়ার নিজস্ব ভার্চুয়াল রিয়েলিটি ক্যামেরা ওজো-তে ব্যবহার করার জন্যেই বানানো হয়েছে।

ফোনটিতে আরও থাকছে, ওয়াই-ফাই, জিপিএস, ইউএসবি ওটিজি, ৩জি এবং ৪জি ফোনের সেন্সরগুলিতে কম্পাস ম্যাগনেটোমিটার, প্রক্সিমিটি সেন্সর, এক্সিলারোমিটার, জ্যোরিস্কোপ এবং ব্যারোমিটার অন্তর্ভুক্ত রয়েছে।

ফক্সকনের সঙ্গে জোট বেঁধে যন্ত্রাংশ বানাচ্ছে নকিয়া। গত বছর মাইক্রোসফটের কাছ থেকে নকিয়ার স্বত্ব কিনে নেয় এইচএমডি গ্লোবাল। একসময় দুনিয়া কাঁপিয়েছে নকিয়া। তাদের ধারেকাছেই কেউ ছিল না। আবারো সুদিন ফেরাতে তাই চমক দেখাতেই হবে। নকিয়া আত্মবিশ্বাস থেকেই বলছে, তেমনটাই নাকি ঘটতে চলেছে।