১০ মিনিট চার্জে ১০০ কি.মি. পারি দেবে এই গাড়িটি

১০ মিনিট চার্জে ১০০ কি.মি. পারি দেবে এই গাড়িটি

দূষণমুক্ত গাড়ি বাজারে আনছে মার্সিডিজ বেঞ্জ। ‘কনসেপ্ট ইকিউ’ নামের ব্যাটারিচালিত সেই গাড়িটিও অত্যাধুনিক ও বিলাসবহুল। তবে সবচেয়ে অবাক করবে অন্য একটি কারণে। মাত্র ১০ মিনিট চার্জেই গাড়িটি ১০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে! ১০ মিনিট চার্জে ১০০ কি. মি. পাড়ি।

গ্রেটার নয়ডায় সদ্য সমাপ্ত অটো এক্সপো ২০১৮-এ প্রদর্শন করা হয় কনসেপ্ট ইকিউ। প্যারিস মোটর শো ২০১৭-এ প্রথম দেখানো হয়েছিল গাড়িটি। ব্রাসড অ্যালুমিনিয়াম এবং উজ্জ্বল নীল রঙের মিশেল গাড়িটিকে অত্যন্ত আকর্ষণীয় করে তুলেছে। গায়ের নীল রঙের এলইডির ‘হাইলাইট ডিজাইন’ গাড়িটিকে অন্ধকারেও সহজে দৃশ্যমান করে তুলবে। চার আসনবিশিষ্ট কনসেপ্ট ইকিউর ইন্টিরিয়রেও রয়েছে নতুনত্বের ছোঁয়া। গাড়ির সিট অ্যাডজাস্টমেন্ট, তাপমাত্রা নিয়ন্ত্রণ, ডোর লক- সবকিছুই একটি ‘স্মার্ট টাচ’-এর মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। চালকের আসনের সামনে রয়েছে একটি ২৪ ইঞ্চি ফ্ল্যাট টিএফটি ‘স্মার্ট টাচ’ নিয়ন্ত্রিত ডিসপ্লে। যেখানে গাড়িটির গতি, ব্যাটারি চার্জের পরিমাণ, জিপিএস নেভিগেশন, গুগল ম্যাপ- প্রয়োজনীয় সবকিছুই দেখা যাবে। ফুল চার্জড ব্যাটারিতে এই গাড়ি প্রায় ৫০০ কিলোমিটার চলবে।

প্রতিষ্ঠানটির দাবি, ব্যাটারিচালিত গাড়িটির গতি বা এক্সিলারেশন সংক্রান্ত ধারণা বদলে দেবে কনসেপ্ট ইকিউ। ০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে পৌঁছতে গাড়িটির সময় লাগে পাঁচ সেকেন্ডেরও কম। আগামী বছর বিশ্ববাজারে গাড়িটি আনার পরিকল্পনা রয়েছে মার্সিডিজ বেঞ্জের।