‘পৃথিবী গোল নয়’- প্রমাণ করতে নিজে বানানো রকেটে উড়বেন তিনি

‘পৃথিবী গোল নয়’- প্রমাণ করতে নিজে বানানো রকেটে উড়বেন তিনি

‘পৃথিবী গোল’- এমন কথা বিশ্বাস করেন না বিশ্বের অনেক মানুষই। আর এ বিশ্বাসীদের একজন মাইক হিউজ। বাস করেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যে। তিনি পরিকল্পনা করেছেন নিজে রকেট নিয়ে আকাশে উড়বেন এবং প্রমাণ করে দেবেন পৃথিবী গোল নয়- সমতল।

মাইক বলছেন, পৃথিবী কোনোভাবেই গোল নয়। তবে জ্যোতির্বিজ্ঞানী ও মহাকাশচারীরা দীর্ঘদিন ধরে চক্রান্ত করে মানুষকে বোকা বানিয়ে আসছেন।

‘পৃথিবী গোল নয়- চ্যাপ্টা’ প্রমাণ করতে নিজেই একটি রকেট বানিয়েছেন। সেই রকেটে করে আকাশে উড়বেন স্বঘোষিত এই বিজ্ঞানী। নিজের গ্যারেজেই তিনি এই রকেট বানিয়েছেন।

তার রকেটটি স্টিম শক্তিতে ওড়ে। কিন্তু এই রকেট দিয়ে কত ওপরে উঠবে? এ প্রসঙ্গে জানা যায়, রকেটটি মাইলখানেকও উড়তে পারবে না। তাহলে এটুকু উড়ে তিনি কি প্রমাণ করবেন? এ প্রসঙ্গে তিনি জানান, এটি তার পরিকল্পনার প্রথম অংশ। এতে তিনি যে অর্থ সংগ্রহ করবেন তা পরবর্তীতে আরো বড় পকল্পের জন্য কাজে লাগানো হবে।

বানানো রকেটে আগেও আকাশে ওড়ার চেষ্টা করেছেন মাইক। তবে তার আগের সে উদ্যোগ ব্যর্থ হয়ে যায় মার্কিন সরকারের বাধায়। সে সময় তিনি মরুভূমি থেকে আকাশে ওড়ার চেষ্টা করেছিলেন। তবে মার্কিন সরকার জানিয়েছিল, জনগণের সম্পত্তি থেকে আকাশে ওড়ার অনুমতি নেই তার।

এবার অবশ্য একটি প্রাইভেট সম্পত্তি থেকেই আকাশে উড়বেন তিনি। এজন্য দর্শনার্থীদের থেকে অর্থ নেওয়া হচ্ছে। এছাড়া অনলাইনে কয়েকটি সাইট তার আকাশে ওড়ার বিষয়টি সরাসরি সম্প্রচার করবে। সেজন্যও তিনি তাদের কাছ থেকে অর্থ নিচ্ছেন। এ অর্থ পরবর্তী প্রকল্পে ব্যবহৃত হবে বলে তিনি জানিয়েছেন।