কে হচ্ছেন অর্থমন্ত্রী? ডিসেম্বরে আবুল মাল আব্দুল মুহিত এর অবসর

কে হচ্ছেন অর্থমন্ত্রী? ডিসেম্বরে আবুল মাল আব্দুল মুহিত এর অবসর

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামী ডিসেম্বর মাসে আনুষ্ঠানিক অবসরের ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও তিনি অবসরের কথা জানিয়েছেন। পাশাপাশি, আগামী বাজেট প্রস্তুতির জন্য ‘আগামী অর্থমন্ত্রী’ কে সম্পৃক্ত করার অনুরোধ করেছেন। ২০১৮ – ২০১৯ অর্থবছরের বাজেট প্রণয়ণের কাজ অর্থমন্ত্রনালয় শুরু করেছে। আগামী মাস থেকেই বিভিন্ন গ্রুপের মতামত নেওয়া হবে। মুহিতের অবসরে কে হচ্ছেন আগামী অর্থমন্ত্রী?

বিভিন্ন ব্যবসায়িক চেম্বার, বিভিন্ন ব্যবসায়িক গ্রুপ এবং পেশাজীবীদের মতামত নেওয়া শুরু হয় মার্চ থেকেই। অর্থমন্ত্রীই এই বাজেট সংলাপে নেতৃত্ব দেন। অর্থমন্ত্রী চাইছেন, জুনে যে বাজেট হবে, সেই বাজেট তিনি এগিয়ে নিয়ে যাবেন না। কাজেই ভবিষ্যতের অর্থমন্ত্রীকে এই প্রক্রিয়ায় সম্পৃক্ত করতে চান অর্থমন্ত্রী। সূত্রমতে অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে বলেছেন, বিভিন্ন দেশেই মিনিস্টার ওয়েটিং বা শ্যাডো মিনিস্টার থাকে। অর্থমন্ত্রনালয়েও এখন ছায়া মন্ত্রী নির্বাচন করা জরুরি। প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীকে এব্যাপারে শিগগিরই জানাবেন বলে জানিয়েছেন। সূত্রমতে, সরকারের মধ্যে বিশেষ করে প্রধানমন্ত্রী আগামী অর্থমন্ত্রী নিয়ে ভাবছেন বলে জানা গেছে। এ তালিকায় সবচেয়ে এগিয়ে আছেন ড. ফরাস উদ্দিন আহমেদ।

প্রধানমন্ত্রী তাঁর সঙ্গে বিভিন্ন অর্থনৈতিক ইস্যু নিয়ে কথা বলেন বলে জানা গেছে। এছাড়া বাংলাদেশ বাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানও শেখ হাসিনার পছন্দের তালিকায় রয়েছেন বলে একটি সূত্র মনে করছে। তবে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় তিনি পিছিয়ে। সরকারের একটি সূত্র বলছে, বর্তমান অর্থ প্রতিমন্ত্রী আবদুল মান্নানও প্রধানমন্ত্রীর বিবেচনায় আছে। তবে শেষ পর্যন্ত কে হবেন ভবিষ্যতের অর্থমন্ত্রী তা প্রধানমন্ত্রীই ঠিক করবেন। আর এটা স্পষ্ট হবে, আগামী বাজেট প্রক্রিয়ার সাথে সাথেই।