বাংলাদেশ চার কারণে হারে

বাংলাদেশ চার কারণে হারে

বাংলাদেশের বিপক্ষে ভারতের ফিল্ডিং ও দ্রুত দৌড়ে রান নেয়ার প্রবণতা ভারতকে এগিয়ে রেখেছে বলে মনে করেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা। ভারতের বিপক্ষে শেষ ১ বলে ৫ রান ঠেকানো প্রয়োজন ছিল বাংলাদেশের। দিনেশ কার্তিকের ছক্কায় হেরে যায় বাংলাদেশ।

শফিকুল হক হীরা মনে করেন, বাংলাদেশের বোলিং পরিবর্তনে কিছুটা বিচক্ষণতা দেখানোর প্রয়োজন ছিল। তিনি বলেন, "মিরাজ প্রথম ওভারে রান দিয়েছে ঠিক। তবে ওকে আরো ব্যবহার করা যেত, মিরাজ তো প্রতি ওভারে রান দেয় না।"

টি-২০তে শেষ চার ওভার খুব গুরুত্বপূর্ণ সেজন্য আগেই বিবেচনা করে রাখতে হয় কে বোলিং করবে। শফিকুল হক হীরার মতে, সৌম্য সরকার নিয়মিত বোলার নয়। আর এমন ব্যাটিং সহায়ক উইকেটে স্লো মিডিয়াম পেস তেমন কার্যকরী হয় না।

তিনি বলেন, শেষ ওভারে ১২ রান ঠেকানো কঠিন। ফিল্ডিংয়ে বাংলাদেশ ভারতের চেয়ে অনেক পিছিয়ে। ফিল্ডিংয়ে ভারত ২০টি রান বাঁচিয়ে, 'রানিং বিটুইন দি উইকেটে' ২০ রান বাড়তি করার চেষ্টা করে এই ব্যাপারটা টি-২০তে তাদের এগিয়ে রাখে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক এই অধিনায়ক বলেন, লিটন দাস যে বলটি সুইপ করে আউট হলেন সেটা ব্যাট রোল করা প্রয়োজন ছিল। ব্যাট সোজা থাকলে সেক্ষেত্রে বল ওপরে ওঠার সুযোগ থাকে।

তবে বাংলাদেশের ইনিংসে মাহমুদুল্লাহ রিয়াদের রান আউট টার্নিং পয়েন্ট ছিল বলে মনে করেন তিনি। এমনভাবে ফর্মে থাকা ব্যাটসম্যান আউট হওয়ার ফলে বেশ কিছু রান কম হয়েছে বলে মনে করেন মি.হীরা।