প্রোফাইল: মাহমুদুল্লাহ রিয়াদ

প্রোফাইল: মাহমুদুল্লাহ রিয়াদ

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়

উচ্চতাঃ ৫’১১” বাবাঃ মোঃ ওবায়েদুল্লাহ: মা: আরাফাত বেগম ভাই-বোন: তিন ভাই বৈবাহিক অবস্থা: বিবাহিত স্ত্রী: জান্নাতুল কাওসার মিষ্টি সন্তান: এক ছেলে পেশা: ক্রিকেটার কাছের বন্ধু: মুশফিকুর রহিম স্কুল: ময়মনসিংহ জিলা স্কুল শখ: ঘুরে বেড়ানো, বর্তমান বাসস্থান: মিরপুর সাড়ে ১১।

মাহমুদুল্লাহ রিয়াদ (ময়মনসিংহ,ঢাকা, বাংলাদেশ) একজন বাংলাদেশী ক্রিকেটার। ২০০৭ সালের জুলাই মাসে শ্রীলঙ্কার বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক।বর্তমানে বাংলাদেশ দলের সহঅধিনায়ক। ব্যাটিংয়ের ধরন: ডান-হাতি, বোলিংয়ের ধরন: ডান-হাতি অফ স্পিন, ভূমিকা: অলরাউন্ডার

জীবনী সংগ্রহের কাজ চলছে৷ শীঘ্রই জীবনী সংযুক্ত হবে৷ যে কোন ব্যাক্তি এই প্রোফাইলটি সম্পর্কিত যেকোন তথ্য দিয়ে আমাদেরকে সহায়তা করতে পারেন৷

 

মাহমুদুল্লাহ রিয়াদ সম্পর্কে কিছু অজানা বিষয়।

 

“সাইলেন্ট কিলার”, “কুলেস্ট প্লেয়ার” প্রভৃতি অসংখ্য বিশেষণে তিনি মাহমুদুল্লাহ রিয়াদ!

চলুন জেনে নেই ময়মনসিংহ তথা বাংলাদেশের এক উজ্জ্বল নক্ষত্র মাহমুদুল্লাহ রিয়াদ সম্পর্কে কিছু অজানা বিষয়।

বিনয়ী আর হাস্যোজ্জ্বল এক ক্রিকেটারের পরিচয় জানতে চাইলে যার নাম আসে তিনিই মাহমুদুল্লাহরিয়াদ। তিনি প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরির ইতিহাস গড়েন । ইতিহাসের মাত্র অষ্টম ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে টানা দুই সেঞ্চুরির মালিক রিয়াদ।দলের বিপদে হাল ধরার জন্য ভক্তদের কাছে পরিচিত হয়েছেন “মিস্টার রিলায়েবল হিসেবে”,

 

১৯৮৬ সালের ৪ ফেব্রুয়ারী ময়মনসিংহ জেলায় তার জন্ম । জেলা সদরের ধোপাখোলায় তাদের বাসা। উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি । তার বাবা ওবায়েদ উল্লাহ, মা আরাফাত বেগম ও স্ত্রী জান্নাতুল কাউসার মিষ্টি । ২০১১ সালের ২৫ জুন জীবনের নতুন ইনিংস শুরু করেন দুরন্ত মাহমুদুল্লাহ রিয়াদ। জান্নাতুল কাউসার মিষ্টির সঙ্গে বিবাহ-বন্ধনে আবদ্ধ হন বাংলাদেশ দলের সাবেক এই সহ-অধিনায়ক। 

পরের বছর একই মাসের তিন তারিখে মাহমুদুল্লাহ জুনিয়র পৃথিবীর আলো দেখে। মজার ব্যপার মাহমুদুল্লাহ এবং বাংলাদেশ ক্রিকেটের আরেক নক্ষত্র মুশফিকুর রহিম এখন একই ঘরের জামাই।

 

অভিষেক 

২০০৭ সালের জুলাই মাসে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে জাতীয় দলে অভিষেক ঘটে মাহমুদুল্লাহর। একই বছরের সেপ্টেম্বরে কেনিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। দু’বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে অভিষেক ঘটে এই অলরাউন্ডারের। মজার বিষয় হচ্ছে, তিন ফরমেটেই বিদেশের মাটিতে অভিষেক ঘটে মাহমুদুল্লাহর।

 

উল্লেখ্য, বাংলাদেশ দলের হয়ে এখন পর্যন্ত ২৯টি টেস্টে ৩১.১৭ গড়ে ১৬২১ রান সংগ্রহ করেছেন মাহমুদুল্লাহ। ১২টি ফিফটির পাশাপাশি ১টি সেঞ্চুরি করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। ওয়ানডেতে ১৩৪ ম্যাচে ৩২.৮৫ গড়ে ২৮৫৮ রান করেছেন মাহমুদুল্লাহ।

ওয়ানডেতেও তার ব্যাট থেকে ১৬টি ফিফটির পাশাপাশি ২টি সেঞ্চুরি করেছেন । টি-টোয়েন্টিতে ৫৬ ম্যাচ শেষে ৩টি ফিফটির সাহায্যে ৭৭৪ রান করেছেন এই মিডল-অর্ডার ব্যাটসম্যান। বল হাতেও তিনি দেখিয়েছেন অনেক সাফল্য।