শিশুর নতুন দাঁতের জন্য

শিশুর নতুন দাঁতের জন্য

শিশুদের দাঁত ওঠার সময় কখনো কখনো  মাড়ি ফুলে যায়।এতে করে অনেক শিশু খেতে চায় না, কান্নাকাটি করে। । অস্বস্তি এড়াতে শিশু সামনে যা পায় তাই কামড়াতে চায়। দাঁত ওঠার এই সময়ে শিশুর জন্য দরকার বেবি টিদার। বেবি টিদারে শিশু এ সময়টায় সবচেয়ে স্বাচ্ছন্দ্যবোধ করে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পেডোডনটিকস বিভাগের চিকিৎসক জানালেন, দাঁত ওঠার সময়ে শিশু যা পায় তাই মুখে দেয়। এ সময় শিশুর পেট খারাপ হওয়ার প্রবণতাও থাকে বেশি। বেবি টিদার দিলে এ সমস্যা যেমন এড়ানো যায়, তেমনি শিশুও আরাম বোধ করে। সিলিকন উপাদানে তৈরি বেবি টিদারগুলো শিশুর মাড়ির জন্য ভালো। তবে একটি বেবি টিদার দীর্ঘদিন ব্যবহার কার উচিত না। খুব অল্পসংখ্যক শিশুর ক্ষেত্রে দেখা যায় বেবি টিদার শিশুর মাড়িতে বিরূপ প্রতিক্রিয়া করে, সে ক্ষেত্রে নরম পরিষ্কার সুতি কাপড় কামড়াতে দেওয়া যেতে পারে।

দাঁত ওঠার আগ পর্যন্ত এক টুকরো নরম সুতি কাপড় অথবা গজ পানিতে ভিজিয়ে দিনে কয়েকবার এবং রাতে শোয়ার আগে অবশ্যই শিশুর মাড়ি আলতো করে পরিষ্কার করুন। এতে মাড়িতে জীবাণু বাসা বাঁধতে পারবে না। শিশু রক্ষা পাবে নানা রোগের আক্রমণ থেকে। বেবি টিদারকে শিশুর কাছে আকর্ষণীয় করতে বিভিন্ন আকৃতি ও নকশা দেওয়া হয়। গাড়ি, ফুল, ফল, পাখি, পুতুল প্রায় সব রকম আকারে পাওয়া যায় বাজারে। বাজার ঘুরে দেখা গেছে দামটাও হাতের নাগালে। ১৮০-৩০০ টাকা। সুপারশপ এর মতো দোকানগুলোতে পাওয়া যাবে মানসম্মত বেবি টিথার।

যাঁরা কোনো কৃত্রিম জিনিস শিশুকে দিতে স্বচ্ছন্দ্যবোধ করেন না তাঁরা বিকল্প হিসেবে শিশুকে দিতে পারেন গাজরের ফালি কিংবা ফ্রিজে জমিয়ে ঠান্ডা করা কলা।