কিউই ফল প্রতিরোধ করবে ৭ রোগ

কিউই ফল প্রতিরোধ করবে ৭ রোগ

আমরা অনেক ধরনের ফল খেয়েছি ।ফল আমাদের শরীরের ভিটামিন, খনিজ লবণের চাহিদা পূরণ করে। ছাড়া ফল খেলে শরীর ভালো থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কিউই ছোট ফল হলেও শরীরের প্রয়োজনীয় ভিটামিনের ঘাটতি মেটায় শরীরকে রাখে ভেতর থেকে তরতাজা। এটি অত্যন্ত সুস্বাদু ফল।কয়েক দশক আগেও এই ফলের প্রচলন ভারতবর্ষে সেভাবে দেখা যায়নি। তবে বর্তমানে ভারতের কিছু জায়গায় ফলটি পাওয়া যায়। স্বাদে ভরপুর এই ফলের স্বাস্থ্য উপকারিতা অনেকে। একটি ফল খেলেই পাওয়া যাবে হাজারো সমস্যা থেকে মুক্তি।

কিউই ফলের ঔষধিগুণ-

রোগ প্রতিরোধ করে

শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে ভিটামিন-সি অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ কিউই ফল খেতে পারেন। কানাডিয়ান জার্নাল অব ফিজিওলজি অ্যান্ড ফার্মাকোলজিতে প্রকাশিত হওয়া একটি সমীক্ষায় দেখা গেছে যে, কিউই ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ঠাণ্ডা বা ফ্লু প্রতিরোধ করে।

হার্টকে সুস্থ রাখে

কিউই ফল ভিটামিন-সি পটাসিয়ামসমৃদ্ধ হওয়ায় কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য উপকারী। একটি সমীক্ষায় দেখা গেছে, প্রতিদিন এক থেকে দুটি করে কিউই ফল খেলে অক্সিডেটিভ স্ট্রেস হওয়ার সম্ভাবনা হ্রাস পায়, যা হৃদরোগসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যাকে দূর করে। ছাড়া রক্তে ফ্যাটের পরিমাণ কমায় ব্লকেজ প্রতিরোধ করে। ছাড়া কিউইতে থাকা ম্যাগনেসিয়াম হার্ট ভালো রাখে।

চোখ ভালো রাখে

কিউই ফাইটোকেমিক্যালের একটি ভালো উৎস, যা ম্যাকুলার অবক্ষয় প্রতিরোধে সহায়তা করে। কিউই ফলের মধ্যে উপস্থিত ভিটামিন- ফাইটোকেমিক্যাল চোখের ছানি প্রতিরোধ করে।

হাড় দাঁত ভালো রাখে

এই ফলে আছে ভিটামিন-, ভিটামিন-সি, বি-, বি-১২, পটাসিয়াম, ক্যালসিয়াম, লোহা এবং ম্যাগনেসিয়ামের মতো ভিটামিন খনিজ পদার্থ, যা শরীরের রক্ত সঞ্চালনকে ঠিক রাখে হাড় দাঁত ভালো রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণ করে

হজমে সহায়তা করে

কিউইতে অ্যাক্টিনিডিন নামক এনজাইম থাকে, যা প্রোটিন-দ্রবীভূত বৈশিষ্ট্যের জন্য পরিচিত। কিউইতে থাকা ফাইবার হজমে সহায়তা করে।

 কিউই ফল রক্তচাপ নিয়ন্ত্রনে ক্ষেত্রে একটি দারুণ ফল। ২০১৪ সালের একটি সমীক্ষা অনুসারে, প্রতিদিন ৩টি কিউই ফল খেতে পারলে এতে থাকা বায়োঅ্যাক্টিভ পদার্থগুলি রক্তচাপ কমাতে সহায়তা করতে পারে। নিম্ন রক্তচাপ স্ট্রোক হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়।

অনিদ্রা দূর করে

অনিদ্রা দূর করতে এশিয়া প্যাসিফিক জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, কিউই ফলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অনিদ্রার মতো ঘুমের ব্যাধিগুলোর জন্য খুবই উপকারী।