বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে পর্যটন উন্নয়নে- রাশেদ খান মেনন

বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে পর্যটন উন্নয়নে- রাশেদ খান মেনন

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের পর্যটন শিল্পের উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

রোববার বগুড়া সদরের নওদাপাড়ায় টিএমএসএসর নবনির্মিত পাঁচতারকা হোটেল মম ইন’র উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ আহ্বান জানান।

তিনি বলেন, দেশের সর্বত্র পর্যটন শিল্পের বিকাশ ঘটছে। এক সময় এটি ছিল অবহেলিত খাত। দেশের সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্য জানতে দেশী ও বিদেশী পর্যটকরা বাংলাদেশের প্রত্নতত্ত্ব ও ঐতিহাসিক স্থান পরিদর্শন করছেন। পর্যটন কেন্দ্রগুলোর অবকাঠামোগত উন্নয়নেরও কাজ চলছে। এ খাতের উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে।

হোটেল মম ইন’র হল রুমে ফলক উন্মোচন ও আলোচনা সভায় টিএমএসএসর নির্বাহী পরিচালক ড. হোসনে আরা বেগমের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের অতিরিক্ত সচিব ড. নাসির উদ্দিন, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইমরান, বগুড়ার জেলা প্রশাসক নূরে আলম সিদ্দিকী, বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তি, বগুড়া চেম্বার এন্ড ইন্ডাস্ট্রিজর সভাপতি মাসুদুর রহমান মিলন ও পুন্ড্রু ইউনিভার্সিটির ভিসি ড. একেএম আজাদ উদ দৌলা প্রধান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক টিএম আলী হায়দার।

মেনন বলেন, রাজধানীর বাইরে উত্তরাঞ্চলের বগুড়ায় পাঁচতারকা হোটেল ‘মম ইন’ উদ্বোধনের মধ্যে দিয়ে পুন্ড্রু নগরীতে দেশি বিদেশী পর্যটকদের সংখ্যা বাড়বে। এরজন্য বেসরকারি উদ্যোগ আরো বাড়াতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বাংলাদেশে পর্যটন খাতে উন্নয়ন হয়েছে। দেশের গার্মেন্টস শিল্পের চেয়েও প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে এই পর্যটন শিল্প। সরকার এজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।