শিক্ষার্থীদের ফোন কিনতে ঋণ দেবে ইউজিসি

শিক্ষার্থীদের ফোন কিনতে ঋণ দেবে ইউজিসি

দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইনে ক্লাস কার্যক্রম চালিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো। কিছু সংখ্যক শিক্ষার্থীর ডিভাইস না থাকায় ক্লাসে অংশ নিতে পারছেন না। এ জন্য অসচ্ছল শিক্ষার্থীদের ১০ হাজার টাকা করে ঋণ দেওয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

 

শিক্ষার্থীদের তালিকা তৈরি করে ইউজিসিকে দিতে বলা হয়েছে। ইতোমধ্যে অনেক বিশ্ববিদ্যালয় ওই তালিকা জমাও দিয়েছে। এখনও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ওই তালিকা জমা দেয়নি বলে ইউজিসি সূত্রে জানা গেছে। ফলে অন্য বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তালিকাও শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে পারছে না ইউজিসি।

 

জানতে চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এখনও তালিকা পাঠায়নি। আমরা অপেক্ষা করছি। তারপর শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবো।

 

শিক্ষার্থীদের অভিযোগ, কালক্ষেপণ করে শিক্ষা কার্যক্রমে বৈষম্য সৃষ্টি করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। দায়িত্বের প্রতি শুরু থেকেই অবহেলা দেখাচ্ছে তারা।

 

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসর অনেক বড়। ইউজিসি যে প্রক্রিয়ায় তালিকা চেয়েছে, তা মেনেই তালিকা তৈরি করা হচ্ছে। এ জন্যে সময় লাগছে। এ সপ্তাহের মধ্যেই তালিকা দেওয়ার কথা বলেছেন দায়িত্বপ্রাপ্তরা।

 

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আকরাম হোসাইন তালিকা তৈরির সময়ক্ষেপণকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদাসীনতা হিসেবে আখ্যা দিয়ে বলেছেন, শুরু থেকেই অনলাইন ক্লাসের প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদাসীনতা দেখছি। অনলাইন ক্লাস কার্যক্রম তিন মাস ধরে শুরু হয়েছে। এ তিন মাস অসচ্ছল শিক্ষার্থীরা ডিভাইসের অভাবে ক্লাসে অংশ নিতে পারেননি। আবার তাদের তালিকা তৈরিতে প্রশাসনের উদাসীনতা দেখা যাচ্ছে। পাবলিক বিশ্ববিদ্যালয় সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করার কথা, সেখানে বৈষম্য সৃষ্টি করছে বলে আমি মনে করি।

 

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, শিক্ষার্থীদের তালিকা এখনও জমা দেওয়া হয়নি। ইউজিসি যে ফরমেটে চেয়েছে, সে ফরমেটে আবার বিভাগের চেয়ারম্যানদের তৈরি করে পাঠাতে বলেছি। এর জন্য তিন দিন সময় দেওয়া হয়েছে। এ সপ্তাহের মধ্যে তালিকা ইউজিসির কাছে পাঠাতে পারবো।