যেসব খাবারে হজমশক্তি বাড়ে

যেসব খাবারে হজমশক্তি বাড়ে

অনেকের হজমের সমস্যা রয়েছে। এই সমস্যার কারণে ঠিকমতো খাবার খেতে পারেন না আবার খাবার খেলেও পরে অসুস্থ হয়ে পড়েন। তবে এই সমস্যার সাধারণ সমাধান রয়েছে।

 

সহজলভ্য কিছু খাবার সকালে নিয়মিত খেলে হজমশক্তি দ্রুত বৃদ্ধি পায়। খাবারগুলো হলো-

 

পেঁপে

দিনের প্রথম আহারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে একটি পেঁপে দিন শুরুর জন্য উপযুক্ত। সকালে প্রাতঃরাশের তালিকায় পেঁপে রাখলে, তা সারাদিনের হজম শক্তিকে বৃদ্ধি করতে সহায়তা করে। পেঁপেতে পাপাইন নামক এক উৎসেচক থাকে, যা হজমশক্তিকে বাড়াতে সাহায্য করে।

 

মধু ও লেবু

ঈষদুষ্ণ জলে মধু ও লেবু মিশিয়ে পান করলে হজম শক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা দুই-ই বৃদ্ধি পায়। সকালে খালি পেটে এটি পান করলে মেটাবলিজম বাড়ে ও ওজন কমাতেও সাহায্য করে।

 

আপেল

ভিটামিন এ ও সি-তে সমৃদ্ধ আপেলে পটাশিয়াম ও একাধিক মিনারেলসও থাকে। ফাইবার সমৃদ্ধ হওয়ার কারণে এটি কোষ্ঠকাঠিন্য দূর করে ও হজম ক্ষমতাকে আরও শক্তিশালী করে।

 

কলা

কলার গুণাগুণ সম্পর্কে অবহিত নয় এমন লোক কমই রয়েছে। ফাইবার সমৃদ্ধ হওয়ায় এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়ক। পাশাপাশি এটি অন্ত্রের কার্যক্ষমতাও বৃদ্ধি করে।

 

শশা

ইরেপসিন নামক এক উৎসেচকের উপস্থিতির কারণে শশা হজমের শক্তি বৃদ্ধিতে উপযোগী। পেপটিক আলসার, অম্বল, গ্যাসের সমস্যা থেকে স্বস্তি দিতে পারে শশা। তাই প্রাতঃরাশে একটি শশা খেলে, তা শরীরের পক্ষে উপকারী প্রমাণিত হতে পারে।